‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’- এই স্লোগানকে সামনে রেখে বেঙ্গল সিস্টারহুড কনসরটিয়াম নারী উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করেছে ‘আমরা করবো জয়’ নামক মিলন মেলার।

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে এ মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে পীরেরবাগ মিরপুর সাত সতেরো রেস্তোরাঁয়। স্বাস্থ্যবিধি মেনে মেলাটি সম্পন্ন করেছিলেন আয়োজক।

wee

মেলার আয়োজক শারমিন জাহান খান বলেন, নানাবিধ চ্যালেঞ্জ মোকাবেলা করে এবং বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক বাধা পেরিয়ে নারীরা সমাজে মর্যাদার স্থানে প্রতিষ্ঠিত হতে সর্বদা সচেষ্ট। নারীদের স্বাবলম্বী এবং আত্মনির্ভরশীল হতে হবে। আর স্বাবলম্বী হওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। বর্তমান বাংলাদেশের অগ্রযাত্রায় নারীদের অবদান অনস্বিকার্য। দেশের অনেক নারী আজ তাদের শিক্ষা, প্রশিক্ষণ ও সৃষ্টিশীল কর্মের সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে নিজেদের সফল নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন।

www

অন্যান্য উদ্যোক্তারা মিলন মেলা সম্পর্কে বক্তব্যে বলেন, লকডাউনের অনেক সময় চলে গেলেও আবারো কাজ করে সময়কে কাজে লাগিয়ে ঘরে ঘরে উদ্যোক্তা পণ্য উৎপাদন করছেন এবং প্রদর্শন করবেন। আর এ ক্ষেত্রে নারীদের এগিয়ে আসতে হবে। তারা নিজেদের শিক্ষা, প্রতিভা ও মননশীলতা কাজে লাগিয়ে একেকজন নারী উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারেন।

wwww

উদ্যোক্তারা আশা প্রকাশ করেন, এখন অনেক নারীই নিজে কিছু করার প্রেরণা থেকে কখনো এককভাবে, কখনো দলবদ্ধ হয়ে ইন্টারনেট বা সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্য নিয়ে অনলাইনে ব্যবসা করছেন, যা বর্তমান প্রেক্ষাপটে যুগোপযোগী এবং বাংলাদেশে খুব জনপ্রিয়তাও পাচ্ছে।

ww

অনুষ্ঠানের আয়োজন হিসেবে অনেক ভিন্ন ধরনের আকর্ষণীয় পণ্য সামগ্রী দিয়ে পরিপূর্ণ ছিলো। বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন বাচ্চাদের কবিতা আবৃত্তি, নারীদের ফ্যাশন শো, নাচ, বাচ্চাদের খেলাধুলার ব্যবস্থা এবং বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার পরিবেশন করা হয়।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here