উদ্যোক্তা পার্নেল এবং রড

পার্নেল এবং রড, দু’জনে শৈশবের বন্ধু। যারা নীল কলার ইন্ডিয়ানা শহরে একই ব্লকে বেড়ে উঠেছেন। তিন বছর আগে তারা এক সঙ্গে একটি কফি এবং চায়ের ব্যবসা প্রতিষ্ঠা করেছিলেন ‘ব্লক অ্যান্ড বোল্ড’। আজ ‘ব্লক অ্যান্ড বোল্ড’কে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম জাতীয়ভাবে বিতরণ করা কালো মালিকানাধীন কফি ব্র্যান্ড হিসাবে বিশ্বাস করা হয়।

কফি সম্পর্কে দুই বন্ধু খুবই উৎসাহী। দুই বন্ধু মিলে আমেরিকার বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে এক দশক চাকরি করেন। পরবর্তী ২০১৮ সালের জুনে ‘ব্লক অ্যান্ড বোল্ড’ চালু করার সিদ্ধান্ত নেন। রড আগে স্কুল, বিশ্ববিদ্যালয় এবং হাসপাতালগুলোর জন্য পেশাদার তহবিলাকার হিসেবে কাজ করেছিলেন, অন্যদিকে পার্নেল টার্গেটের মতো সুপার শপে কাজ করেন।

‘ব্লক অ্যান্ড বোল্ড’ শুধুমাত্র ভালো মানের কফি এবং চা বিক্রি করার উদ্দেশ্যেই নয়, বরং এই কাজে ভাল করার লক্ষ্যেই আইওয়াতে ডেস ময়েন্সে এলাকায় পার্নেলের বাড়িতে এই ব্যবসা প্রথম শুরু করা হয়। সেই সময় তারা তাদের আয়ের লাভের কিছুটা অংশ দাতব্য প্রতিষ্ঠানে দান করতো।

আমেরিকায় ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের ফলে কালো মালিকানাধীন ব্যবসাগুলোতে জনসাধারণের কাছে ক্রমবর্ধমান আগ্রহের কারণে উদ্যোক্তা পার্নেল এবং রড সে বছর দেশের খুচরা বিক্রেতাদের কাছে যেমন টার্গেট, হোল ফুডস এবং অ্যামাজনের মতো বিক্রেতাদের কাছে বহুগুণ বেশি বিক্রি করে।

এই দুই উদ্যোক্তা তাদের সঞ্চয় থেকে এক সঙ্গে একটি কফি রোস্টার কিনেছিলেন এবং উদ্যোক্তা পার্নেলের গ্যারেজে তারা প্রথম উৎপাদন শুরু করেন।

তারপরে উদ্যোক্তা পার্নেল এবং রডের মাধ্যমে ‘ব্লক অ্যান্ড বোল্ড’ ব্র্যান্ডটি চালু হওয়ার আট মাসের মধ্যে দেশের ১৪ টি বাণিজ্য শোতে অংশ নিয়েছিলো এবং আস্তে আস্তে উদ্যোক্তাদ্বয় ‘ব্লক অ্যান্ড বোল্ড’র জন্য একটি নিয়মিত গ্রাহক মহল তৈরি হয়ে যায়।

এ প্রসঙ্গে উদ্যোক্তা পার্নেল বলেছেন, ‘ব্লক অ্যান্ড বোল্ড’ ব্র্যান্ডটি প্রথম দিন থেকেই তাদের ওয়েবসাইট থেকে ভোক্তাদের কাছে সরাসরি খুচরা বিক্রি করা শুরু করে। এক্ষেত্রে পার্নেলের আগের জীবনের সুপারমার্কেটগুতোতে চাকরি করার সুবাদে দেশের বড় বড় সুপারমার্কেটগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার ক্ষেত্রে তার পূর্ববর্তী নিয়োগকর্তা বড় রকমের সহায়তা করেছিলো।

পরবর্তীতে মার্কিন নারী গায়ক কেলি রোল্যান্ড ‘ব্লক অ্যান্ড বোল্ড’ ব্র্যান্ডটির সমর্থনে বিনামূল্যে প্রচারণার কাজে অংশগ্রহণের মাধ্যমে এই কফির সমর্থনে একটি ফেসবুক পোস্টে তিনি এই ব্যবসা সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন। ২০১৯ এর এপ্রিলে এই কোম্পানি একটি প্রচারণামূলক প্রচার শুরু করে।

উদ্যোক্তা পার্নেল বলেছেন, ‘মে মাসে জর্জ ফ্লয়েডের মৃত্যু এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের উত্থান, এরপরে তাদের মতো কালো মালিকানাধীন ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলো আমেরিকার বাজারে দ্রুত প্রসার লাভ করেছিলো’।

জর্জ ফ্লয়েডের মৃত্যু এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের ফলে এই কালো মালিকানাধীন কফি ব্র্যান্ড ‘ব্লক অ্যান্ড বোল্ড’ কফির প্রতি সমর্থন প্রচুর বেড়ে গিয়েছিলো। দেশের জনসাধারণ এই দুর্ভাগ্যজনক ঘটনার (মিঃ ফ্লয়েডের মৃত্যু) মাধ্যমে ‘ব্লক অ্যান্ড বোল্ড’ ব্র্যান্ড কফিটি আবিষ্কার করেছিলো।

২০১৯ এর সেপ্টেম্বরের শুরুতে এই ব্যবসাটিকে আরো উৎসাহ দেওয়া হয়েছিলো যখন এটি দাতব্য অনুদানের হিসাবে কালো মালিকানাধীন ব্যবসায়ীক ডিরেক্টরি অফিসিয়াল ব্ল্যাক ওয়াল স্ট্রিট থেকে সোশ্যাল এন্টারপ্রেনিয়ার অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড জিতেছিলো।

বর্তমানে বাজারে চাহিদা বজায় রাখতে সম্প্রতি ডেস ময়েন্সে একটি নতুন ১০ হাজার বর্গফুট (৯০০ বর্গ মিটার) জায়গায় কাজের সুবিধার্থে প্রতিষ্ঠানটি স্থানান্তরিত করা হয়েছে, যা তাদের পরবর্তী পর্যায়ে উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করবে।

মূলত, ব্লক অ্যান্ড বোল্ডের সামাজিক ন্যায়বিচারের প্রতিশ্রুতির মানে হচ্ছে এটি অল্প বয়স্ক গ্রাহকদের সঙ্গে সংযোগ স্থাপন করে। গ্রাহকরা এই ব্র্যান্ডটিকে সমর্থন করে একটি সংবেদনশীল এবং বৌদ্ধিক তৃপ্তি পান। কালো মালিকানাধীন এই ‘ব্লক অ্যান্ড বোল্ড’ ব্র্যান্ডটি যখন ভোক্তাদের জন্য প্রায়ই ফ্রি কোনো পণ্য সরবরাহ করে তখন ভোক্তারা তা ব্যক্তিগত জীবনযাত্রায় ভালোভাবে উপভোগ করে, যার ফলে বিক্রেতা ও গ্রাহক উভয়ই সন্তুষ্টি লাভ করে।

(তথ্যসূত্র ও ছবি ইন্টারনেট থেকে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here