এসএমই ফাউন্ডেশনে চলছে তিন দিনব্যাপী  সেমিনার ‘নতুন ব্যবসা সৃষ্টি বিষয়ক প্রশিক্ষণ’ ২২ সেপ্টেম্বর থেকে প্রশিক্ষণ চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। এ সেমিনারে উদ্যোক্তাদের সুশৃংখল এবং পরিকল্পিত ব্যবসা পরিচালনার জন্য সম্পূর্ণ ধারণা প্রদান করা হয়।

উদ্যোক্তার ব্যক্তিগত বৈশিষ্ট্য ও তা মূল্যায়ন, উদ্যোক্তাদের ব্যবসায় বাধা সমূহ ও সমাধান করার উপায়, ব্যবসায়ীর নৈতিকতা ও সামাজিক দায়িত্ব, বাজার জরিপ, ব্যবসায় পরিকল্পনার প্রাথমিক ধারণা, পরিকল্পনা প্রণয়ন এবং তা উপস্থাপনসহ আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয় আজকের এই সেমিনারে।

দিনাজপুর, বরিশাল, মুন্সীগঞ্জ, ঢাকা ও রংপুরের মোট পাঁচটা জেলা থেকে ২৫জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। তার মধ্যে এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষণার্থী আছেন কারণ এটা নতুন উদ্যোক্তাদের জন্য গুরুত্বপূর্ণ শিক্ষণীয় একটি প্ল্যাটফর্ম। এছাড়াও আছেন অনেক গৃহিণী যারা অলরেডি বিজনেসে আছেন কিন্তু নতুন করে ফর্মালি বিজনেস শুরু করতে চাচ্ছেন এরকম অনেকজন। প্রধানত তিনটি ক্যাটাগরিতে উদ্যোক্তারা অংশগ্রহণ করেছেন, ফাইনাল ইয়ার স্টু‌ডেন্ট, গৃ‌হিনী, প্রাইমা‌রি উ‌দ্যোক্তা।

ট্রেনার হিসেবে উপস্থিত ছিলেন এএসএম সারোয়ার আলম এবং  তারেক আহমেদ সালাহ উ‌দ্দীন খান। যারা মূলত এসএমই  ফাউ‌ন্ডেশনের এসএমই এক্সপার্ট ও ট্রেনার।

তারেক আহমেদ বলেন, “এই প্রশিক্ষণের মাধ্যমে সকলের মধ্যে সমঝোতার সৃষ্টি হচ্ছে। একে অন্যের সম্পর্কে জানতে পারছে যারা একদম নতুন তারা শুধু ট্রেনারের কাছ থেকেই নয় বরং সরাসরি উদ্যোক্তাদের কাছ থেকেই জানতে পারছে কিভাবে পরিকল্পিতভাবে ব্যবসা শুরু করতে হবে আর যারা অভিজ্ঞ আছেন তারা নতুনভাবে ফর্মালি শুরু করছেন”।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here