এসএমই ফাউন্ডেশনে উদ্যোক্তাদের ‘সোশ্যাল কমার্স ফর এসএমই’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়। যা এসএমই ফাউন্ডেশনের কনফারেন্স রুম থেকে জুম মিটিং এর মাধ্যমে সম্পন্ন হয়।

উক্ত প্রশিক্ষণে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের অনলাইন ব্যবসা পরিচালনায় দক্ষতা উন্নয়ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়। দেশের অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমান বিশ্ব অর্থনীতিতে ডিজিটাল কমার্স ক্রমবর্ধমান ব্যবসায়িক কৌশল এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি শক্তিশালী মাধ্যম।  ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ ডিজিটাল কমার্স সুবিধা ব্যবহার করে দেশ ও বিদেশে উৎপাদিত পণ্য বা সেবা বিপণন করতে পারবে। পণ্যের কাঁচামাল সংগ্রহ হতে শুরু করে বাজারজাতকরণ পর্যন্ত সকল কার্যাবলী ডিজিটাল কমার্স এর সুবিধা ব্যবহার করে নির্ভুলভাবে করা সম্ভব।

মূলত সোশ্যাল কমার্স কি, এর ব্যবহার বিধি। ছোট ব্যবসার ক্ষেত্রে এফ কমার্স এর ভূমিকা, কিভাবে ফেসবুকে ব্যবসার পেজ ওপেন করতে হবে এবং ইউটিউবেও ব্যবসা সম্প্রসারিত করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এই সেমিনারে।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ডিজিটাল কমার্স ব্যবসার সাথে পরিচিতিকরণ ও অভ্যস্তকরার লক্ষ্যে ফাউন্ডেশন এ বিষয়ে দেশব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ এ সকল প্রশিক্ষণ হতে সোশিয়াল কমার্সের প্রয়োজনীয়তা ও ব্যবসা প্রসার উপযোগী বিভিন্ন বিষয়াদি সম্পর্কে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে সক্ষম হচ্ছে। দেশের বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় এসএমই ফাউন্ডেশন বিগত জুলাই-সেপ্টেম্বর ২০২০ এ এসএমই উদ্যোক্তাদের অনলাইন ব্যবসা ই-কমার্স বিষয়ে দক্ষ করার লক্ষ্যে অনলাইন প্ল্যাটফর্মে ১২টি প্রশিক্ষণ আয়োজন করেছে এবং এতে সর্বমোট ২৪০ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উল্লেখ্য, উক্ত কার্যক্রম উদ্যোক্তাদের মাঝে ব্যাপক সাড়া দিয়েছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here