বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিসিক গোবিন্দনগর ঠাকুরগাঁওয়ে শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সে ভর্তি চলছে। কোর্সের মেয়াদ ৫ দিন

প্রশিক্ষণ কোর্সের বিষয় গুলো থাকছে শিল্পের সংজ্ঞা ও শ্রেণিবিন্যাস, শিল্প উদ্যোক্তার বৈশিষ্ট্য ও গুণাবলী, শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রযোজ্য সরকারি নিয়ম কানুন, বাংলাদেশের বিদ্যমান শিল্পনীতি, লাভজনক প্রকল্প অনুসন্ধান, প্রকল্প বাছাই, প্রকল্প প্রস্তাব প্রণয়ন ও মূল্যায়ন পদ্ধতি। এছাড়াও পণ্য বিপণন কৌশল ও ব্যবস্থাপনা, সংগঠন ও ব্যবস্থাপনা, সরকারি বেসরকারি ব্যাংক থেকে ঋণ প্রাপ্তির নিয়ম কানুন,  প্রয়োজনীয় তথ্য হিসাবরক্ষণ ও স্টোর ব্যবস্থাপনা, কর মওকুফ এবং আমদানির প্রাধিকার নির্ধারণের সুপারিশ পাওয়ার নিয়মাবলী।

প্রশিক্ষণ কোর্সে মূলত শেখানো হবে উদ্যোক্তা হওয়ার জন্য আপনার কি কি যোগ্যতা থাকতে হবে। দক্ষতা ও পারিপার্শ্বিক অবস্থা অনুযায়ী কোন ব্যবসা লাভজনক তার নির্বাচন, ব্যবসার বিপণন কৌশল, উৎপাদন ব্যবস্থাপনা, ব্যবসায় বিনিয়োগ লাভ এবং লাভের অনুবাদ সমূহ, শিল্প নীতি অনুযায়ী সরকারি সুযোগ-সুবিধা সমূহ, ট্যাক্স ভ্যাট, ব্যাংক থেকে ঋণ পাওয়ার পদ্ধতি, আর্থিক বিশ্লেষণ সহ বাছাইকৃত ব্যবসার ব্যবসায়িক পরিকল্পনা হাতে কলমে তৈরি করে ব্যবসা শুরু সম্প্রসারণ এবং সরকারি বেসরকারি ব্যাংক হতে ঋণ প্রাপ্তির জন্য অত্যন্ত সহায়ক সুবিধাসমূহ। শিল্প অর্থাৎ ব্যবসায়িক পরিকল্পনা সঠিকভাবে প্রণয়নে সক্ষমতা অর্জন, সফলভাবে শিল্প অথবা ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করার কৌশল, আত্মকর্মসংস্থান সৃষ্টি ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ প্রাপ্তির নিয়ম কানুন ও তথ্যাদি সম্পর্কে জানা ও সমাপ্তিতে সরকারি সনদপত্র প্রদান।

অংশগ্রহণের জন্য যোগ্যতা হিসেবে আপনার থাকতে হবে সর্বনিম্ন এসএসসি পাসের সার্টিফিকেট। আর অভিজ্ঞদের জন্য শিথিলযোগ্য। প্রশিক্ষণ ফি রাখা হয়েছে ৫০ টাকা আর কোর্সে রেজিস্ট্রেশন করতে  আসন সংখ্যা রাখা হয়েছে ২৫ জন।

কাগজপত্র হিসেবে যেটি আপনার প্রয়োজন হবে, নাগরিক সনদ অথবা জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন এর ফটোকপি ১টি, পাসপোর্ট সাইজের রঙিন ছবি এক কপি। উক্ত প্রশিক্ষণের স্থান হিসেবে বিবেচনা করা হয়েছে বিসিক ভবন গোবিন্দনগর, ঠাকুরগাঁও

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here