বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)’র ৬৪ জেলায় কর্মরত প্রধান কর্মকর্তাদের বিসিকের নিজস্ব তহবিল থেকে ঋণ বিতরণ ও পরিচালনার কৌশল উন্নয়নে দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

গত বুধবার (৩১ মার্চ) রাজধানীতে বিসিক প্রধান কার্যালয় েএই প্রশিক্ষণের আয়োজন করা হয়। অনলাইনের মাধ্যমে আয়োজিত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন বিসিক চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মোঃ মোশতাক হাসান, এনডিসি । এসময় বিসিক চেয়ারম্যান ঋণ কার্যক্রম সম্পর্কে বিভিন্ন দিক নির্দেশনা দেন। এবং মুজিব শতবর্ষের উপর আলোচনা করেন। এছাড়া বিসিক চেয়ারম্যান বিসিকের নিজস্ব তহবিলের ঋণ, সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ ঋণ ও যুব ঋণ মোট তিন ধরণের ঋণের বিষয়ে নির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে বিসিক চেয়ারম্যান বলেন, প্রণোদনা ঋণের বিষয়ে বিসিক বাংলাদেশ ব্যাংকে ১৬ দফা সুপারিশ করেছে। ৩৫ বছরের নিচের উদ্যোক্তাগণ মর্টগেজ প্রদান করতে ব্যর্থ হলে সেক্ষেত্রে যুব ঋণ প্রদান করতে হবে এবং এ লক্ষ্যে জেলা এসএমই ঋণ মনিটরিং কমিটিতে জেলা যুব উন্নয়ন কর্মকর্তাকে কো-অপ্ট করার ব্যবস্থা করতে হবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য অনুষ্ঠেয় বিসিক মেলার নাম পরিবর্তন করে ক্ষুদ্র উদ্যোক্তা হাট-বাজার করা, নিবন্ধন বৃদ্ধি করা, উদ্যোক্তা-শিল্পের ডাটাবেইজ তৈরি করা, নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানে অগ্রাধিকার দেয়া, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান ইত্যাদিসহ নানাবিধ দিক নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, বিসিকে ওয়ান স্টপ সার্ভিস চালু করাসহ অনলাইন মার্কেটিংয়ের ব্যবস্থা খুব শিঘ্রই করা হচ্ছে।

দিন প্রশিক্ষণে বিসিকের অর্থ বিভাগের পরিচালক স্বপন কুমার ঘোষ বিসিকের ঋণ কার্যক্রম নিয়মাচার ও পরিচালনা কৌশল, বিসিকের বিপণন বিভাগের মহাব্যবস্থাপক অখিল রঞ্জন তরফদার ঋণ গ্রহীতা নির্বাচনের কৌশল এবং বিসিকের হিসাব ও অর্থ বিভাগের নিয়ন্ত্রক জি এম রব্বানী তালুকদার উদ্যোক্তাদের ঋণের পরিমাণ নির্ণয়, প্রয়োজনীয় জামানত-ডকুমেন্টেশন ও ঋণ মনিটরিং ও আদায়ের কৌশল সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করেন।

বিসিকের পরিকল্পনা ও গবেষণা বিভাগের পরিচালক ড. গোলাম মোঃ ফারুক সহ পরিচালনা পর্ষদের সকল সদস্য এবং উপ-সচিব মোঃ মফিদুল ইসলাম প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান কার্যালয়ে উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ শাখার ব্যবস্থাপক লায়লা জেস্মিনের দক্ষ পরিচালনা ও কোর্স সমন্বয়ক প্রশিক্ষণ কর্মকর্তা পুলক কুমার দেব ও সংশ্লিষ্টদের সহযোগিতায় সফলতার সাথে কোর্সটি সম্পন্ন করা হয়। উল্লেখ্য বিসিক প্রশিক্ষণ শাখা দিনব্যপি এই প্রশিক্ষণেরে আয়োজন করে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here