দেশসেরা ফুটবলার তৈরির নিরব কারিগর নূর আলম

0

২০১৩ সাল থেকে বাফুফের অধীনে পাইওনিয়ার লীগ দিয়ে ফুটবলের কোচিং শুরু করেন নূর আলম। সেই থেকে চলছে নুরে আলমের Bangladesh Football Development Institute.

ফুটবল একটি আবেগের নাম, ফুটবল একটি ভালবাসার নাম। ফুটবল বিশ্বে জনপ্রিয় খেলা হিসেবে বেশ পরিচিত৷

সেই ফুটবলকে ঘিরে স্বপ্ন সাজায় স্বপ্নবাজ তরুণরা, ভবিষ্যতে ফুটবলার হওয়ার স্বপ্নে বিভোর এক একটি কিশোর মন। সেই কিশোরদের স্বপ্নের পথ দেখান নূর আলম।

কিন্তু সম্পূর্ন নিরবে নিভৃতে কাজ করে যাচ্ছেন এই নূরে আলম। সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে এবং বড় ভাইদের সহায়তায় কিছু তরুণের পথপ্রদর্শক হয়ে কাজ করছেন তিনি।

বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের মেধাবীদের, ফুটবলার হওয়ার স্বপ্নপূরণে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন,কোনো প্রকার সরকারি সহায়তা ছাড়াই সম্পূর্ণ নিজ উদ্যোগে৷

২৫ – ৩০ জনের সদস্য নিয়ে ফুটবল প্রশিক্ষণ দিয়ে থাকেন তিনি। মেধাবী কিন্তু অর্থনৈতিক ভাবে অস্বচ্ছল ছেলেদের নিজ খরচে থাকা খাওয়ার ব্যবস্থা করে দেন তিনি৷

নূর আলম বলেন, আমি আমার মতো করে চেষ্টা করি ফুটবলে দক্ষ খেলোয়ার তৈরি করতে৷ আমার ছাত্ররা বিভিন্ন লিগে খেলে, ফান্ডিং টা ম্যানেজ করাটা খুব টাফ হয়ে যায় তারপরেও চেষ্টা করি অল্প অল্প করে এগিয়ে যাওয়ার।

ইন্টারনেটের এই যুগে আমরা স্মার্টফোনের গেইম খেলতে খেলতে সত্যিকারের খেলা প্রায় ভুলতেই বসেছে তরুন প্রজন্ম। কিন্তু পড়াশোনার পাশাপাশি খেলাধুলা শারিরীক এবং মানসিক বিকাশে খুবই গুরুত্বপূর্ণ। সেই সাথে সুসম্পর্ক ও সম্প্রীতির বন্ধন তৈরিতেও ভূমিকা রাখে। দেশের সেরা ফুটবলার হওয়ার স্বপ্ন নিয়ে প্রতিদিন নূরে আলমের প্র্যাকটিস সেশনে অংশ নিচ্ছেন একদল তরুণ।
তারাও স্বপ্ন দেখে ভবিষ্যতে দেশ সেরা ফুটবলার হবে তারা।

বর্তমান সময়ে আমাদের তরুণ সমাজে সামাজিক মূল্যবোধ ও চারিত্রিক অবক্ষয় লক্ষ্য করা যায়, সেই অবক্ষয় প্রতিরোধে খেলাধুলাকে মাধ্যম হিসেবে দেশে নতুন নতুন ফুটবলার তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নূর আলম। নূরে আলমের মত এমন অনেকেই রয়েছেন যারা নিরবে নিভৃতে কাজ করেছেন সমাজের জন্য৷

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here