দেশজ ক্রাফটস ইকো ও ঈদ মেলা ২০২২

0

`দেশজ ক্রাফটস-বিশ্বে দেশের ঐতিহ্য’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরের ডব্লিউভিএ অডিটোরিয়ামে শুরু হলো তিনদিনের ‘দেশজ ক্রাফটস ইকো ও ঈদ মেলা ২০২২’। দেশজ ক্রাফটস আয়োজিত এটি তৃতীয় মেলা।

বাংলার ঐতিহ্য, ঋতুবৈচিত্র্য নিয়ে নানা ধরনের আয়োজনের পাশাপাশি পরিবেশের উপর বিশেষ গুরুত্ব দেয় দেশজ ক্রাফটস । সে লক্ষ্যে পরিবেশবান্ধব জিনিসপত্র মেলায় বিশেষ স্থান পেয়েছে। মেলায় এছাড়াও রয়েছে সব মেইড ইন বাংলাদেশ পণ্য। বাংলাদেশের পণ্য সারাবিশ্বে ছড়িয়ে দেওয়াই দেশজ ক্রাফটসের মূল উদ্দেশ্য।

মেলায় দেশের নানা প্রান্ত থেকে দেশী পণ্যের পসরা নিয়ে উদ্যোক্তারা হাজির হয়েছেন। এছাড়া রয়েছেন বেশ কয়েকজন স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার, কারুশিল্পী এবং সূচি শিল্পী। পাশাপাশি আছেন বেশ কয়েকজন আইটি উদ্যোক্তা।

দেশজ ক্রাফটস ই-কমার্স প্লাটফর্ম। মূল প্রতিষ্ঠান রেইনড্রপস টেক লিমিটেডের একটি প্রজেক্ট দেশজ ক্রাফটস। রেইনড্রপস অনেক আগে থেকে উদ্যোক্তাদের আইটি ফ্রেন্ডলি করার জন্য কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় দেশজ ক্রাফটস যাত্রা শুরু করেন ২০২০ সালের ডিসেম্বর মাসে। কোভিড পরিস্থিতিতে সারাবিশ্ব যখন স্থবির হয়ে পড়েছিল, তখন রেইনড্রপস টেক লিমিটেড বিভিন্ন কর্মশালার মাধ্যমে উদ্যোক্তাদের অনলাইন ও অফলাইনে প্রশিক্ষণ দিয়েছে। উদ্যোক্তারা যাতে দেশজ ক্রাফটস প্লাটফর্মের মাধ্যমে নিজ পণ্যকে বিশ্ব বাজারে নিয়ে যেতে পারেন, এবং সঠিক পদ্ধতিতে ব্যবসা পরিচালনা করতে পারেন, সেজন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

শুরু থেকেই পণ্য কোয়ালিটির দিকে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে দেশজ ক্রাফটস।

১১, ১২, ১৩ জুন তিন দিনের মেলায় জামদানি, তাঁতের শাড়ি ও নকশী কাঁথা থেকে শুরু করে হ্যান্ড পেইন্ট শাড়ি, পাঞ্জাবি, থ্রি-পিস, খাবার পণ্য, গ্রামীণ পোশাক, কাঠের গহনা, প্রসাধন সামগ্রী ও  পাটজাত পণ্যসহ নানা পণ্য স্থান পেয়েছে মেলায়। অংশগ্রহণ করছেন প্রায় ৩০ জন উদ্যোক্তা ।

মেলায় উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্স, ডিজিটাল মার্কেটিং, এইচআর ম্যানেজমেন্ট, ডিজিটাল কমার্স বিষয়ক নানা ধরনের ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

রেইনড্রপস টেক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং দেশজ ক্রাফটসের প্রতিষ্ঠাতা নিশাত মাসফিকা উদ্যোক্তা বার্তাকে বলেন, “আমরা সবসময় উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করে যাচ্ছি। অনলাইন এবং অফলাইন দুই প্লাটফর্মেই আমরা উদ্যোক্তাদের নানা ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে দেশীয় পণ্যের প্রচার ও প্রসারে কাজ করছি।”

মেলায় অংশ নিয়েছেন উদ্যোক্তা মৌসূমি আঞ্জুমান, ‘সূতলি’ তার উদ্যোগ। তিনি জানান: আমি যশোরের হাতের কাজের নানা পণ্য নিয়ে কাজ করছি। আমার এই উদ্যোগ সূতলির মাধ্যমে আমি আমার পণ্যকে শহুরে মানুষদের কাছে নিয়ে আসতে পেরেছি। মেলায় অনেকে আসছেন এবং আমাদের পণ্য কিনছেন।

‘ক্রিসতাং’ উদ্যোগ নিয়ে মেলায় অংশ নিয়েছেন হুসনা এমদাদ। তিনি বলেন, “আমি গহনা নিয়ে কাজ করছি। এটা দেশজ ক্রাফটসের তৃতীয় মেলার আয়োজন। আমি সবসময় মেলায় অংশ নেই। কারণ ক্রেতা ও বিক্রেতার সম্পর্ক খুব বন্ধুসুলভ হওয়া প্রয়োজন। মেলার মাধ্যমে সেটা খুব সহজে হয়।”

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here