বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার

0

আগামী চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিযুক্ত হয়েছেন আব্দুর রউফ তালুকদার। তিনি বর্তমান গর্ভনর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হবেন। আগামী ৪ জুলাই ফজলে কবিরের মেয়াদ শেষ হবে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ শনিবার গভর্নর পদে আব্দুর রউফ তালুকদারের নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

গভর্নর পদে নিয়োগ পাওয়া আব্দুর রউফ বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব পদে কর্মরত। প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ এবং সকল ধরনের সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করার শর্তে সরকার তাকে এই পদে নিয়োগ দিয়েছে। আব্দুর রউফের নিয়োগ আগামী ৪ জুলাই থেকে কার্যকর হবে।

আব্দুর রউফ তালুকদার ১৯৮৮ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি ১৯৮৫ সালের বিসিএস ক্যাডার। দীর্ঘ কর্মজীবনে তিনি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

তিনি ২০১৮ সালে অর্থ সচিব পদে যোগ দেন। এর আগে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে তিনি দীর্ঘ ১৮ বছর দায়িত্ব পালন করেন।

আব্দুর রউফ তালুকদার অর্থ বিভাগে তার দীর্ঘ ক্যারিয়ারের পাশাপাশি শিল্প সচিব, খাদ্য সচিব এবং তথ্য সচিব পদে দায়িত্ব পালন করেন। তিনি কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে ফার্স্ট সেক্রেটারি (বাণিজ্য) পদেও দায়িত্ব পালন করেন।
অর্থ বিভাগে বাজেট সংস্কার, ম্যাক্রোইকোনমিক ম্যানেজমেন্ট এবং পিএফএম-এ আইটি সংযোজনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তার বিশেষ অবদান রয়েছে।

তিনি সরকারি কর্মচারিদের জন্য পে-রোল অটোমেশন, পেনশনের জন্য ইএফটি এবং জাতীয় সঞ্চয় পত্র অটোমেশনে ভূমিকা রাখেন। ২০০৯ সালে পাবলিক মানি এবং বাজেট ম্যানেজমেন্ট আইনের খসড়া প্রণয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

আব্দুর রউফ ২০২১ সালে ন্যাশনাল ইন্টিগ্রিটি অ্যাওয়ার্ড লাভ করেন। জাতীয় পর্যায়ে টেকনিক্যাল ইনিস্টিটিউশন ক্যাটাগরিতে পাবলিক এডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড অর্জনে অর্থ বিভাগে তিনি নেতৃত্ব দিয়েছেন।

তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টে এমএসসি করেছেন, এমবিএ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনিস্টিটিউ (আইবিএ) থেকে। তিনি যুক্তরাষ্ট্রের বস্টনে হার্ভার্ড স্কুলে একাধিক প্রফেশনাল ট্রেনিং কোর্সে যোগ দিয়েছেন।

আব্দুর রউফ তালুকদার ১৯৬৪ সালে আগস্টে জন্মগ্রহণ করেন। তাঁর স্ত্রী সেলিনা রওশন পেশায় একজন শিক্ষক।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here