ত্রিশ বছরে নওগাঁর তরফদার ফ্লাওয়ার

0
উদ্যোক্তা মোঃ মামুন তরফদার এবং তার ছেলে রায়হান তরফদার

নওগাঁ সদরের পুরাতন এবং জনপ্রিয় একটি প্রতিষ্ঠান তরফদার ফ্লাওয়ার শপ এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট। ১৯৯২ সালে উদ্যোক্তা মোঃ মামুন তরফদার দশ হাজার টাকা মূলধন নিয়ে কাঁচা ফুলের প্রতিষ্ঠানটি চালু করেন। এর আগে দীর্ঘদিন বইয়ের ব্যবসা করতেন মামুন তরফদার। পরবর্তী ৩০ বছর ধরে ফুলের ব্যবসার সাথে যুক্ত আছেন তিনি।

ফুলের ব্যবসা শুরুর পর ১৫ থেকে ২০ বিঘা জমিতে গোলাপ, গাঁদা, রজনীগন্ধা, কাঠগোলাপসহ নানা ধরনের ফুল চাষ শুরু করেন। নওগাঁ, বগুড়া, রাজশাহীসহ দেশের নানা প্রান্তে পাইকারি মূল্যে এসব ফুল যেতো যা এখনও স্বল্প পরিসরে যাচ্ছে । ফুল বাগান এবং প্রতিষ্ঠানে উদ্যোক্তার স্থায়ী এবং অস্থায়ী মিলে ১২ জনের কর্মসংস্থান হয়েছে। তবে আগের তুলনায় ফুলচাষ কিছুটা কমিয়ে দিয়েছেন উদ্যোক্তা।

২০১৯ সালে তরফদার ফ্লাওয়ার শপ নামের সাথে ইভেন্ট ম্যানেজমেন্ট জুড়ে দিয়ে নতুনত্ব আনেন মামুন তরফদারের ছেলে রায়হান তরফদার। নতুন বিনিয়োগ করা হলো পাঁচ লাখ টাকা।

raj middle 1

নওগাঁ সদরের শহীদ মামুন পৌর মার্কেটের ফুলপট্টিতে “তরফদার ফ্লাওয়ার শপ এবং ইভেন্ট ম্যানেজমেন্ট” প্রতিষ্ঠানটি অবস্থিত। খুচরা এবং পাইকারি মূল্যে কাঁচা ফুল বিক্রয়, ডালা, ফুলের তোড়া, ব্রাকেট, গহনা সেট তৈরি ইত্যাদি কাজ করছে তরফদার ফ্লাওয়ার শপ। আর স্টেজ ডিজাইন, বাসর ঘর, গাড়ি সাজানো, সেলফিবুথ, এন্ট্রি গেট, ফটোগ্রাফি, সিনেমাটোগ্রাফি, রেন্ট-এ কার, ক্যাটারিং, ডিজে, সাউন্ড, লাইটিং সেবা দিচ্ছে তরফদার ইভেন্ট ম্যানেজমেন্ট।

উদ্যোক্তা বার্তাকে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মোঃ মামুন তরফদার বলেন, “প্রায় ত্রিশ বছর যাবৎ ফুলের ব্যবসা করছি আমি। বছরের উল্লেখযোগ্য দিবসগুলোতে আমাদের বেচাকেনা দ্বিগুণ হয়ে যায়। ফুলের দোকানের পাশাপাশি ছেলের ইভেন্ট ম্যানেজমেন্ট থেকেও আলহামদুলিল্লাহ অল্প সময়ে ভালো সাড়া পাচ্ছি আমরা।”

ছেলে মোঃ রায়হান তরফদার উদ্যোক্তা বার্তাকে বলেন: ২০১২ সালে অনলাইনে আমাদের প্রতিষ্ঠান তরফদার ফ্লাওয়ার শপ এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট নামে একটি পেইজ চালু করেছিলাম। তখন খুবই ছোট ছিলাম এবং পড়াশোনার চাপ থাকায় এগুলো নিয়ে এগোতে পারিনি। এখনও আমি ঢাকা কমার্স কলেজ অধ্যয়নরত। ২০১৯ এর শেষ দিকে গ্রামে এসে বেশ কিছুদিন ছিলাম। তখন নতুন করে শুরুর কথা মাথায় আসে। আমরা যেহেতু ফুলের ব্যবসা করতাম তাই আগে থেকেই ফুল দিয়ে স্টেজ সাজানো, ঘর বা গাড়ি সাজানো এই বিষয়গুলো করতাম। তবে সেসময় ইভেন্ট ম্যানেজমেন্ট কথাগুলো আমাদের নওগাঁতে এতোটা পরিচিত ছিলো না। মাঝে একটা বড় প্রোগ্রাম আমি কাভার করেছিলাম। প্রোগ্রামটা খুব ভালোভবে সম্পন্ন হলো, কিন্তু আমি যে এটা করলাম আমার বা আমাদের প্রতিষ্ঠানের কোনো পরিচিতি ছড়ালো না। বিষয়টা লক্ষ্য করে মন খারাপ হলো আমার, তখন ভাবলাম এবার কাজ শুরু দরকার।”

raj middle 2

”এরপর আর্টিফিশিয়াল ফ্লাওয়ার, সোফা সেট, সেলফি বুথসহ ইভেন্ট কাভারের যাবতীয় সামগ্রী ক্রয় করি। আলহামদুলিল্লাহ, আমরা ইতোমধ্যে ৫০টিরও বেশি ইভেন্ট ভালোভাবে সম্পন্ন করেছি। নওগাঁ সদরের পাশাপাশি এখন বিভিন্ন উপজেলা পর্যায় থেকেও বুকিং দিচ্ছেন অনেকে। আমার সাথে ১৫ জন সহকর্মী আছেন। তারা সকল আয়োজনে আমাকে সহযোগিতা করে থাকেন।”

তরুণদের উদ্দেশ্যে উদ্যোক্তা মোঃ রায়হান তরফদার বলেন: “আমি এখনও পড়াশোনা করছি, পাশাপাশি ইভেন্ট ম্যানেজমেন্ট পরিচালনা করছি। আমাকে দেখে অনেক তরুণ অনলাইনে কাজ শুরু করেছে। আমার মতো তরুণ যারা আছেন তারা কোনো না কোনো কাজ শুরু করে দেন। আমরা তরুণরা এগিয়ে এলে নিশ্চয়ই আমাদের দেশ দ্রুত এগিয়ে যাবে।”

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা
,রাজশাহী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here