‘ইয়াং বাংলা’র সদস্য হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0

তরুণদের ক্ষমতায়ন ও উদ্ধুকরণে দেশের সবচেয়ে বড় সংগঠন ‘ইয়াং বাংলা’র সদস্য হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে এই তথ্য জানিয়েছেন।

পোস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মা শেখ রেহানার সাথে তোলা একটি ছবি শেয়ার করে রাদওয়ান মুজিব লিখেন, ‘ইয়াং বাংলার নতুন সদস্য!’

সেসময় প্রধানমন্ত্রীর মুখে ছিল ‘ইয়াং বাংলা’র লোগোসহ মাস্ক।

৫০ হাজার স্বেচ্ছাসেবী ও ৩১৫টি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা `ইয়াং বাংলা’র সদস্য সংখ্যা ২ লাখেরও বেশি। এ সংগঠনে নতুন সদস্য হিসেবে প্রধানমন্ত্রীও যোগ দিলেন।

দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করার উদ্দেশে তাদের নতুন ধারণা ও উদ্ভাবনগুলোকে তুলে আনার জন্য ২০১৪ সালের ১৫ নভেম্বর আত্মপ্রকাশ করে `ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।

তরুণ ও যুবশক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশকে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উচ্চআয়ের দেশে রূপান্তরের ভিশনকে সামনে নিয়ে যে কর্মযজ্ঞ শুরু হয়েছে, সেটাকে আরও গতিশীল করতে ‘তোমার জয়ে বাংলার জয়’স্লোগানে বাংলাদেশের অগ্রযাত্রায় তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে ‘ইয়াং বাংলা’কাজ করছে।

এ প্ল্যাটফর্ম থেকে তরুণদের ক্ষমতায়ন ও দেশ গঠনে তাদের অবদান তুলে ধরার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। সিআরআই-এর তত্ত্বাবধানে প্রতি বছর সমাজ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়া যুব উদ্যোক্তা ও সংগঠনকে অনুপ্রাণিত করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’দেওয়া হচ্ছে।

বিশেষ করে দেশ ও মানুষের কল্যাণে যেসব তরুণ উদ্যোক্তা ও সংগঠন কাজ করে যাচ্ছে তারাই পান ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’।

এছাড়া ৭ই মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে এই প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে আয়োজন করা হচ্ছে ‘জয় বাংলা কনসার্ট’।

জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে ৭ই মার্চের ভাষণের দিনে জয় বাংলা কনসার্টে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের প্রধানমন্ত্রীকে সদস্য হিসেবে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ‘ইয়াং বাংলা’।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here