ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের বেকার সমস্যা দূরীকরণে সরকারের বিভিন্ন পদক্ষেপের সঙ্গে সংহতি প্রকাশ করে বাংলাদেশ হস্তশিল্প এসােসিয়েশনের আয়োজনে উদ্বোধন করা হয়েছে হস্ত ও কুটির শিল্পের তিন দিনব্যাপী প্রদর্শনী মেলা।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আজিজুর রহমান আজিজের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপােরেশনের (বিসিক) চেয়ারম্যান মােশতাক হােসেন।

ajiz1

বিসিক চেয়ারম্যান মােশতাক হােসেন বক্তব্যে বলেন, সময়ের সঙ্গে গ্রাম থেকে শহরে ও শহর থেকে বিশ্বের বিভিন্ন দেশে এই সকল পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় প্রত্যাশা নিয়ে এগিয়ে যাচ্ছেন অনেকেই। এখনাে বাংলাদেশের আনাচে-কানাচে এমন অনেক নারী আছেন যারা অনেকে সুক্ষ্ম কাজ করেন। কিন্তু তাদের পণ্যের সঠিক দাম ও কাঙ্ক্ষিত বাজার খুঁজে পাচ্ছেন না অনেকে। অথচ, বর্তমান বিশ্বে হস্তশিল্প জাত পণ্যের চাহিদা ক্রমশ বেড়েই চলছে। তিনি আরো বলেন, এ রকম মেলা আরো বেশি বেশি হলে উদ্যোক্তারা জীবনে সফলতার সঙ্গে এগিয়ে যেতে পারবে।

ajizz

বাংলাদেশ হস্তশিল্প অ্যাসোসিয়েশনের মেলার আয়োজক সালমা রহমান আখি জানান, দেশের কিছু সেরা ব্রান্ড শপ ছাড়া দেশীয় পণ্যের বাজার তেমন সম্প্রসারিত নয়। তাছাড়া এই সকল বাজারে উৎপাদক ও ক্রেতার মাঝে থেকে যাচ্ছে মধ্যস্বত্ত্বভােগী ব্যবসায়ী। পাশাপাশি হস্তশিল্পের বাজার সম্প্রসারণে ‘জেড বাংলা ডটকম’ নামের ওয়েব সাইটসহ সুলভে তৈরি পণ্য ও কাঁচামাল সহজলভ্য সবার কাছে পৌছে দিতে বাংলা স্টোর, বাংলা ক্রাফট শপ ও বাংলা ডেলিভারি নামে পৃথক প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছে। এই বৃহৎ পরিবারে দীর্ঘ দিনের দাবি ছিলো ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রদর্শনী মেলার।

ajiz4

অনুষ্ঠানের সভাপতি আজিজুর রহমান আজিজ ‘বাংলাদেশ হস্তশিল্প এসােসিয়েশন’ নামে ফেসবুক গ্রুপ প্রতিষ্ঠা করে বক্তব্যে বলেন, এই পরিবর্তনের ফলে হস্তশিল্পের কাঁচামালের পরিবর্তন ও সংকট তৈরি হয়। এ সকল ব্যাপারে সমস্যায় জর্জরিত হয়ে এবং শুধুমাত্র গুটি কয়েক আমদানিকারকের হাতে বাজারের হস্তশিল্পের উৎপাদক অঞ্চলে এই অবস্থার পরিত্রাণ পেতে ২০১৭ সালে সরকারিভাবে রেজিস্ট্রেশন হয়েছে। যা বর্তমানে প্রায় ১ লাখ সদস্যের পরিবার। এখানে আছে কাঁচামাল সরবরাহকারী, উৎপাদক, বাজারজাতকারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ। বাংলাদেশ হস্তশিল্প এসােসিয়েশন নিয়মিত অফলাইন এবং অলাইন প্রশিক্ষণের আয়ােজন করে আসছে যার মধ্যে ব্যবসা শুরুর জন্য সফট স্কিল ও হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

ajiz5

মেলার আয়োজক সালমা রহমান জানান, ১১ মার্চ থেকে ১৩ মার্চ পর্যন্ত ক্ষুদ্র কুটির শিল্প প্রদর্শনী মেলা চলবে। যা অনুষ্ঠিত হচ্ছে রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা উদ্যান কনভেনশল হলে। মেলায় থাকছে ৪২ টি স্টল। এছাড়াও মেলায় বিশেষ আর্কষন হিসেবে থাকছে ফ্রী কর্মশালা । যার জন্য কোনো রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। মেলায় আগত যে কোনো আগ্রহী ব্যক্তির জন্য গহনা মেকিং টাইডাই ও বাটিক হ্যান্ডপেইন্ট কর্মশালার তিনটি ক্লাস উন্মুক্ত। তবে কর্মশালায় আগ্রহী ব্যক্তিকে অবশ্যই ক্লাসের দিন সকাল ৯টার মধ্যে উপস্থিত থাকতে হবে।

অন্যদিকে মেলায় থাকছে বিসিক’র নিবন্ধন এবং নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ব্যাংকিং কার্যক্রম। তাছাড়া আজ উদ্বোধনের দিন মেলায় আসা ব্যক্তিদের জন্য খাবারের আয়োজন করা হয়েছে। এছাড়াও থাকছে বিভিন্ন ডিস্কাউন্ট ও গিফট অফার।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here