ট্রেড লাইসেন্স সহজ করতে বললেন পরিকল্পনামন্ত্রী

0

শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন নতুন সিএমএসএমই উদ্যোক্তা। ক্ষুদ্র ও কুটির উদ্যোক্তারা সাধারণত স্বল্প পুঁজি নিয়ে উদ্যোগ শুরু করে থাকেন। স্বল্প পুঁজি নিয়ে উদ্যোগ শুরু করলেও তার পরিসর বাড়াতে হলে প্রয়োজন হয় মূলধনের। সেই মূলধনের জন্য ব্যাংক থেকে লোন নিতে গেলে নানা ঝক্কি পোহাতে হয়।

সিএমএসএমই উদ্যোক্তাদের এরকম নানা সমস্যার কথা তুলে ধরা হয় চলমান এসএমই পণ্যমেলার সাইডলাইনে আয়োজিত একটি সেমিনারে। এসএমই ফাউন্ডেশন এবং এসপায়ার টু ইনোভেট (এটুআই) এর যৌথ উদ্যোগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে সোমবার ”সিএমএসএমইস’ অ্যাকসেস টু ফিন্যান্স ইন বাংলাদেশ: স্কোপ ফর অলটারনেটিভ ফিন্যান্সিং অপশন” শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তৃতায় পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান এমপি বলেন: ট্রেড লাইসেন্স করার জন্য অনেক লম্বা প্রক্রিয়া পার হতে হয়, যা আমরা টেকনোলজির মাধ্যমে তা সহজ করতে পারি। আবার ট্রেড লাইসেন্স প্রতি বছর নবায়ন করতে হয়, একবার লাইসেন্স করার পর সেটা সারাজীবন স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হওয়া দরকার।

তিনি বলেন, লোন নিতে গিয়েও উদ্যোক্তাদের অনেক লম্বা ফর্ম ফিলআপ করতে হয়। গ্যারান্টি ছাড়া লোন সংগ্রহ করা যায় না। এক্ষেত্রে সরকারি কর্তৃপক্ষীয় গ্যারান্টার ব্যবস্থা করার প্রস্তাব করেন তিনি।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন: ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, অতিরিক্ত সচিব, অর্থ বিভাগ; ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, প্রকল্প পরিচালক, এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং সৈয়দ মাহবুবুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, চেয়ারপার্সন, এসএমই ফাউন্ডেশন। বক্তব্য রাখেন ড. মফিজুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, এসএমই ফাউন্ডেশন।

সেমিনারে মূল প্রবন্ধে বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক ড. মোঃ মোশাররফ হোসাইন: সিংহভাগ সিএমএসএমই উদ্যোক্তা অনলাইনভিত্তিক তাদের উদ্যোগ পরিচালনা করে থাকেন। যার ফলে তাদের ট্রেড লাইসেন্স করা হয় না। ব্যাংক ৯% হারে লোন দিলেও ট্রেড লাইসেন্স না থাকায় তাদেরকে এনআইডি কার্ড দিয়ে বিভিন্ন এনজিও বা সমিতি থেকে বেশি সুদে ঋণ গ্রহণ করতে হয়। সিএমএসএমই উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্সের বদলে এনআইডি কার্ড দিয়েই ব্যাংক লোন দেওয়া উচিৎ।

আলোচনায় বাংলাদেশ ব্যাংকের যুগ্মপরিচালক মাসুম বিল্লাহ যেকোন লোনের ক্ষেত্রে ১০ কার্য দিবসের মধ্যে সেবা প্রদানের বিষয়টি তুলে ধরেন। স্কুল লেভেল থেকেই উদ্যোক্তা হওয়ার মনোবল তৈরি করার আহ্বান জানান তিনি।

‘টালিখাতা’র প্রধান নির্বাহী কর্মকর্তা, ড. শাহাদাত খান বলেন, যেকোনো লোন নেওয়ার ক্ষেত্রে সঠিক তথ্য থাকা জরুরি। প্রতিদিনের লেনদেনের হিসাব সংগ্রহ রাখাও গুরুত্বপূর্ণ। পার্শ্ববর্তী দেশ ভারতের মতো বাংলাদেশেও ওপেন ক্রেডিট এনএবলমেন্ট নেটওয়ার্কস (OCEN) শুরু করা দরকার বলে তিনি মন্তব্য করেন।

এছাড়াও আলোচক হিসেবে ছিলেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক কে এম আওলাদ হোসেন এবং বিডিজবসের প্রতিষ্ঠাতা এ কে এম ফাহিম মাসরুর।

হাবিবুর রহমান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here