এসএমই’র উন্নয়নে ক্লাস্টারভিত্তিক পরিকল্পনা

0

এসএমই খাতের উন্নয়নে ক্লাস্টারভিত্তিক পরিকল্পনা একটি জনপ্রিয় ধারণা হিসেবে পরিচিত। বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে প্রতিষ্ঠার পর থেকে এসএমই ফাউন্ডেশন সারা দেশে ছড়িয়ে থাকা এসএমই ক্লাস্টারগুলোকে চিহ্নিত করার গুরুত্ব অনুধাবন করে। সেই ধারাবাহিকতায় চলমান এসএমই পণ্যমেলায় আয়োজন করা হয় বিশেষ সেমিনার।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে ‘বৈশ্বিক অর্থনৈতিক মন্দা মোকাবেলায় ক্লাস্টারভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি, এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য মির্জা নূরুল গণী শোভন, ব্র্যাক ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং এসএমই প্রধান সৈয়দ আব্দুল মোমেন ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ জাভেদ নূর। সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ইকোনোমিস্ট ড. নাজনীন আহমেদ। আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালযয়ের আন্তর্জাতিক ব্যবসা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া এবং কে ক্রাফটের স্বত্ত্বাধিকারী খালিদ মাহমুদ খান।

অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, একে অপরকে সাহায্য এবং সবাই মিলে কাজ করলে পরিকল্পনা বাস্তবায়ন করতে সহজ হবে।

ড. নমিতা হালদার বলেন, দেশের ও উদ্যোক্তাদের উন্নয়নে চিন্তাধারাকে আরও আধুনিক করার জন্য আমরা কাজ করছি।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here