তরুণ উদ্যোক্তা- সাদিয়া ইসলাম মিতু

বিইউবিটিতে বিবিএ লাস্ট সেমিস্টারে পড়াশোনা করা এক তরুণী সাদিয়া ইসলাম মিতু। বাবা মার ইচ্ছে ছিল মেয়ে পড়াশোনা শেষ করে ভালো একটা ভালো চাকরি করবে। কিন্তু চাকরি নয় সাদিয়া প্রথম থেকেই চাইতো স্বাধীনভাবে নিজে কিছু করতে। বিবিএ প্রথম বর্ষে পড়ার সময় থেকেই চিন্তা করেছেন যেহেতু বিজনেসে পড়ছেন,সুতরাং সেক্টরেই কিছু একটা করার। এমন কিছু করতে যাতে কর্মসংস্থান হয় অনেক মানুষের, সেখানে কর্মীরা যেন পায় ফ্রেন্ডলি একটা ওয়ার্কিং এনভায়রনমেন্ট।

ছোট্টবেলা থেকেই পেইন্টিং করতে ভালোবাসতেন মিতু। জলরং দিয়েই তার হাতেখড়ি। বিভিন্ন ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এবং তার পেইন্টিং সাবমিট করেছেন। বিভিন্ন সম্মাননা এবং সার্টিফিকেট কুড়িয়েছেন সেই স্কুল এবং কলেজের গন্ডিতেই। নিজেই নিজের ড্রেস ডিজাইন করতেন এই উদ্যোক্তা। এবং সবাই তার ডিজাইন করা ড্রেসগুলো পছন্দ করতো। যেহেতু আর্টস এবং ক্রাফটিং তার পছন্দের বিষয় ছিলো তাই পছন্দের বিষয়গুলোকেই ব্যবসায়ে রূপ দিয়েছেন। তার ডিজাইন করা ড্রেসের মধ্যে পেইন্টিং শুরু করেন এবং ফুটিয়ে তুলেন নানা চিত্র।

প্রথম অবস্থায় জল রং দিয়ে ২০০৮/২০০৯ সালের দিকে টিঁপে আলপনা করতেন নিজে ব্যবহারের জন্য যেটা পরবর্তীতে তার প্রডাক্ট হিসেবে বিক্রয় শুরু করেন এবং টিঁপের মধ্যে বিভিন্ন ধরনের ডিজাইন নিয়ে আসেন।

২০১৭ সালে একটি ফেসবুক পেজের মাধ্যমে যাত্রা শুরু মিতুর প্রতিষ্ঠান ‘বাহারিকা’। টিপ, শাড়ি, সালোয়ার কামিজ,ফতুয়া,কুর্তি,শৌখিন আসবাবপত্র, ক্যানভাস, চামড়াজাত পণ্য,পাটজাত পণ্য, কাঠের গয়না সহ বিভিন্ন ধরনের পণ্যে নিপুণ হাতের রং তুলির আঁচড়ে ফুটিয়ে তুলছেন বিভিন্ন মোটিফ।

শূন্য টাকায় শুরু করে উদ্যোগে আজ ৪৫ জন তাঁতীর সাথে ২ জন স্থায়ী এবং প্রায় ১৫ জন অস্থায়ী কর্মী নিয়ে সাদিয়া পরিচালনা করছেন প্রায় ৫ লক্ষ টাকা মূল্যমানের ব্যবসা।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here