ঢাকা খামার বাড়ী গোলচক্কর ঘুরতেই চোখে পরবে বড় দুটি বিলবোর্ড। যাতে লিখা “আন্তর্জাতিক জামদানি হস্ত শিল্প মেলা” টি এন টি মাঠে এ মেলা শুরু হয়েছে ৬ রমজান থেকে। জামদানি হ্যান্ডিক্রাফট ডেভেলপমেন্ট সোসাইটি মেলাটি আয়োজন করেছে মূলত জামদানির প্রচার এবং প্রসারের জন্য।

মসলিন জামদানির কদর বিশ্বব্যাপী তাই এই ঐতিহ্যকে সকলের কাছে পরিচিত করা এবং সর্বসাধারণের নাগালের মধ্যে নিয়ে আসার লক্ষেই এধরনের মেলার আয়োজন করা। তাঁতি আর ক্রেতাদের সরাসরি মতবিনিময়ে সুযোগ সৃষ্টি হয় এসব মেলায়। ক্রেতাদের পছন্দ এবং ক্রয় ক্ষমতা সম্পর্কে ধারণা পান উদ্যোক্তারা।

মেলায় আড়াই হাজার থেকে পঁচিশ হাজারের জামদানি আছে বড় স্টলগুলোতে। ৫০টির ওপরে স্টল নিয়ে সাজানো হয়েছে টিএনটি মাঠ। জামদানি ছাড়াও আছে তাঁতের খুব ভালো কালেকশন। বিভিন্ন হস্তশিল্প, হোমডেকর, অলংকার, ক্রোকারিজসহ বড় এবং বাচ্চাদের বিভিন্ন ড্রেস।

আয়োজকদের একজন বিক্রম সিংহ তার সাথে মেলা নিয়ে বিভিন্ন কথা হলে তিনি বলেন, “এটা জামদানি মেলা আশি ভাগ পণ্য জামদানির হলেও প্রায় সব ধরনের স্টল আপনি দেখতে পাবেন। ঈদকে মাথায় রেখেও স্টল সাজানো হয়েছে। সকল পণ্যের দাম ক্রেতাদের সাধ্যের মধ্যেই রাখা হয়েছে। রোজার কারণে সন্ধ্যার পর ক্রেতা সমাগম বেশী হচ্ছে। মেলা বেশ ভালোই জমেছে “।

মেলা চলবে চাঁদরাত পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকছে সর্বসাধারণের জন্য।

 

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here