ক্রেতারা কিনছেন তার পছন্দের পণ্য

৩১মার্চ সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশে প্রথমবারের মত আয়োজিত হয় ‘জাতীয় শিল্প মেলা-২০১৯’। ৭দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেলাটি ৬ এপ্রিল পর্যন্ত চলার কথা থাকলেও মেলার সময় বাড়ানো হয়েছে আরো দুদিন। অর্থাৎ মেলা চলবে আগামী ৮এপ্রিল সোমবার পর্যন্ত।

uddoktabarta1 1
খাদ্যজাত পণ্যের স্টলগুলোতেও ছিলো ভির

এ মেলার উদ্দেশ্য – দেশীয় শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ও সেবা স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ এবং ছোট ও বড় উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতুবন্ধ তৈরিতে সহায়তা করা।

uddoktabarta5 1
দেশীও উদ্যোক্তাদের তৈরি উন্নতমানের মেশিনারি পণ্যের স্টল

জাতীয় শিল্প মেলা একটি সফল ও প্রানবন্ত দেশীয় পন্যের মেলা হিসেবে আগত ক্রেতা ও দর্শনার্থীদের মাঝে বেশ জনপ্রিয় হয়েছে এবং একটি বিশাল জনসমাগমের সৃষ্টি হয়েছে। মেলায় অংশগ্রহনকারী উদ্যোক্তা এম এন্ড বি ইন্টারন্যাশনালের স্বত্ত্বাধিকারী বজলুল রহমান খান বলেন, দুইদিন বাড়ানোতে ক্রেতা সমাগম আরো বেড়ে যাবে, এবং সেই সাথে কেনাবেচাও বাড়বে।

আয়োজকদের কাছ থেকেও এমনটাই বলা হয়েছে যে, বৈরী আবহাওয়ার কারণে প্রথম দুদিন মেলা জমে না ওঠায়, ক্রেতা চাহিদা এবং উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের বিষয়টি বিবেচনা করেই তারা দুদিন মেলা বর্ধিত করার সিদ্ধান্ত গ্রহন করেছেন।

uddoktabarta3 1
ক্রেতাদের ভিরে স্টলগুলো মূখরিত

এবছর মেলায় অংশগ্রহন করেছেন বড়, মাঝারি, ক্ষুদ্র, অতিক্ষুদ্র, কুটির, হস্ত, কারু এবং হাইটেকসহ মোট ৩০০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তারা ৩০০টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছেন উদ্যোক্তাদের মধ্যে ১১৬ জন নারী উদ্যোক্তা এবং ১০৭ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন। অর্থাৎ মেলায় ৫২ শতাংশ নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।

আয়োজিত এধরণের মেলা ইতিবাচক ভূমিকা রাখতে বরাবরই সক্ষম হয়েছে এবং এটিও হবে বলে আশা করছেন মেলা সংশ্লিষ্টরা।

 

 বিপ্লব আহসান

ছবি- ইকবাল আপন  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here