০৪ থেকে ১২ মার্চ, ২০২০ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘৮ম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২০’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এসএমই ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে। ০৪ মার্চ ২০২০ বুধবার সকাল ১০:০০ টায় কৃষিবিদ ইন্সটিটিউশন ঢাকায় মেলার উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর শুভ উদ্বোধন করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্প সচিব মোঃ আব্দুল হালিম এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম।

শিল্পমন্ত্রী জানান, এবারের মেলায় সারাদেশ থেকে ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩০৯টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা এবং ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন। অর্থাৎ মেলায় ৬৬% নারী উদ্যোক্তা অংশগ্রহণ করবেন। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। বরাবরের মতই এই মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে, কোনো বিদেশী পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা হবে না।

মেলার পাশাপাশি আয়োজনঃ দেশিয় পণ্য প্রদর্শন ও বিক্রয়ের পাশাপাশি এ মেলায় ক্রেতা এবং বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টারসহ অনলাইন পণ্য মার্কেটিং বিষয়ক স্টল থাকবে। এছাড়া সরকারি সংস্থা বিসিক, বিএসইসি, বিসিআইসি, বিটাক এবং বিএসটিআই-এর পাশাপাশি মেলা স্পন্সর ব্র্যাক ব্যাংক, অগ্রণী ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংকের স্টল থাকবে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ২জন নারী এবং ৩জন পুরুষ উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে। অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে এক লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট দেয়া হবে। 

এছাড়া মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচটি সেমিনার আয়োজন করা হবে। সেমিনারগুলো হলঃ ‘হালকা প্রকৌশল বর্ষপণ্য ২০২০: জাতীয় উন্নয়নে সম্ভাবনা’ (১১ মার্চ ২০২০, বুধবার, বিকাল ০৩টা) ‘অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে এমএসএমই পণ্যের বিপণন বৃদ্ধি’ (১০ মার্চ ২০২০, মঙ্গলবার, বিকাল ০৩টা), ‘রপ্তানী বাণিজ্যে এসএমই নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ (০৫ মার্চ ২০২০ বৃহস্পতিবার, বিকাল ০৩টা), ‘ডিজিটাল ফাইন্যান্স ফর এসএমই’জ’ (১১ মার্চ ২০২০, বুধবার, সকাল ১০টা)।

এছাড়া ৫ মার্চ ২০২০ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা এবং তাদের পরিবারবর্গের কাছে দেশের এসএমই খাত সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে সকাল ১০:০০টায় একটি গোলটেবিল আলোচনার আয়োজন করা হয়েছে। ওইদিন সকাল ১১টা থেকে ২টা পর্যন্ত মেলা প্রাঙ্গন শুধু আমন্ত্রিত বিদেশী অতিথিদের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

মেলার স্থায়িত্বঃ ৪ থেকে ১২ মার্চ ২০২০ পর্যন্ত প্রতিদিন সকাল ১০:০০ টা হতে রাত ৮:০০ টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না। 

অর্থনৈতিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) ভূমিকা সর্বজন স্বীকৃত। সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসএমই প্রতিষ্ঠান অনেক উন্নত ও মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে। কিন্তু বিপণন সুবিধার অভাবে তাদের প্রস্তুতকৃত দ্রব্যাদি প্রদর্শন বা বিক্রির ব্যবস্থা নেই। বরং অনেক ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীদের মাধ্যমে তা বিক্রি করতে গিয়ে এসএমই উদ্যোক্তারা নিজের লাভের অংশ হারাচ্ছেন। কাজেই দেশের এসএমইখাতে উৎপাদিত পণ্য বিপণনের সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন। এ বাস্তবতা বিবেচনা করে এসএমই ফাউন্ডেশন শুরু থেকেই ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে সহায়তা দিয়ে আসছে। বিশেষ করে, মেলা আয়োজনসহ বিভিন্ন বাস্তবধর্মী কর্মসূচি পরিচালনা করে যাচ্ছে।

গত ৭টি জাতীয় এসএমই মেলায় ১৬ কোটি ৯৩ লাখ ১৪ হাজার টাকা পণ্য বিক্রি এবং ৩০ কোটি ১২ লাখ ১৩ হাজার টাকা পণ্যের আদেশ পেয়েছেন উদ্যোক্তারা। এছাড়া শুধু ২০১৮-১৯ অর্থবছরে দেশের ২৩টি জেলার আঞ্চলিক মেলায় প্রায় ৯ কোটি ১৬ লক্ষ টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৬ কোটি ৪৪ লক্ষ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পাওয়া যায়। চলতি অর্থবছরে এসএমই ফাউন্ডেশন ৮ বিভাগের ৩১টি জেলা শহর যেমন: পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, গাইবান্ধা, জয়পুরহাট, নওগাঁ, রাজশাহী, সিরাজগঞ্জ, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, যশোর, সাতক্ষীরা, ময়মনসিংহ, শেরপুর, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, ব্রাক্ষণবাড়ীয়া, চাঁদপুর, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় সাত দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজন করছে। মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন উদ্যোক্তা এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষণ, বাজার সংযোগ, পরামর্শ সেবা প্রভৃতি কর্মসূচির সাথে যুক্ত হয়ে উপকৃত হচ্ছেন। এসব মেলায় গড়ে ৬৫ শতাংশ নারী এবং ৩৫ শতাংশ পুরুষ উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন। আগামী অর্থবছরে অবশিষ্ট ৩২টি জেলায় আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজনের পরিকল্পনা রয়েছে এসএমই ফাউন্ডেশনের। এসব মেলা উদ্যোক্তাদের জন্য অনুপ্রেরণা যোগাতে সক্ষম হবে বলে সংবাদ সম্মেলনে আশা প্রকাশ করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here