শুরুটা ২০১৭ সালে, একজন তরুণের হার না মানার গল্প। যার নিজের উদ্যোক্তা হওয়ার বাঁধা অতিক্রম করে এগিয়ে যাওয়ার গল্প একটু আলাদা। সব উদ্যোক্তার জীবন কঠিন সময়ের মধ্যে যায় তবে এই মানুষ টি নিজের কথা শুধু ভাবেননি ভেবেছেন নিজের জন্মস্থান চট্টগ্রামের উদ্যোক্তাদের কথা, গড়ে তুলেছেন ‘স্টার্টআপ চট্টগ্রাম’।

শুধু আশা দিয়ে নয়, একজন উদ্যোক্তা যেন শুরু থেকে নিজের পায়ে দাঁড়াতে পারে তাই প্রয়োজনীয় সকল সুবিধা নিয়ে ভরসা দিয়ে সফল করেছেন চট্টগ্রামের একঝাঁক স্বপ্নবাজ তরুণকে। কোন প্রাপ্তির আশা ছিল না শুধু ছিল নিজের উপর হওয়া কষ্ট আর ঠেকে শেখা অভিজ্ঞতা থেকে নতুদের পথ দেখানো। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর উদ্যোগে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন- সিআরআই যুব সমাজকে উৎসাহিত করতে গত কয়েক বছরের মতো এবারো বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ এর মাধ্যমে স্বীকৃতি দিলো ৩০ সংগঠনকে।

২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ইয়াং বাংলা তরুণদের ১৩০ সংগঠনকে নিজ সমাজের প্রতি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য প্রদান করে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। তাদের মধ্যে অনেকেই পরবর্তীতে আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন থেকে তাদের কাজের জন্য অর্জন করেছে পুরস্কার।
গতবারের মতই এবারো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে আবেদন করে ১৮ থেকে ৩৫ বছর বয়সী তরুণদের ৬০০ সংগঠন। নারী ক্ষমতায়ন, শিশু অধিকার, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, দরিদ্রদের উন্নয়ন, মাদক মুক্ত সমাজ বিনির্মাণ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ভূমিকা রাখা, পরিবেশ সুরক্ষা, শিক্ষা, সংস্কৃতি, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনসহ আরও বেশ কিছু ক্ষেত্রে অবদানের জন্য এই সংগঠনগুলো থেকে বাছাই করে ৫০ সংগঠনকে রাখা হয়েছে প্রাথমিক ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ বিজয়ীর তালিকায়।

অনুষ্ঠানে তরুণ সংগঠকদের উদ্দেশ্যে সজীব ওয়াজেদ বলেন, প্রতিবার আপনাদের দেখে আমি অনুপ্রাণিত হই। আমাদের দেশে নালিশ করার একটা সংস্কৃতি রয়েছে। কিন্তু এই তরুণদের দেখুন, তারা নালিশ না করে নিজ সমাজের সমস্যা সমাধানে নিজ মেধা ও পরিশ্রম দিয়ে কাজ করে যাচ্ছে। অন্যের দিকে তাকিয়ে না থেকে নিজ নেতৃত্বে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

দীর্ঘ দিনের পথচলায় ‘স্টার্টআপ চট্টগ্রাম’ পেলো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ এর সন্মান। গল্পের পেছনের সেই মানুষটি চট্টগ্রামের ছেলে ‘আরাফাতুল ইসলাম আকিব’। এগিয়ে যাক ভাল কাজ, এগিয়ে যাক বাংলাদেশ। এই সংগঠনের মাধ্যমে পিছিয়ে পড়া বন্দরনগরী চট্টগ্রামের তরুণদের বেকারত্ব দূরীকরণসহ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন এই যুবক। উদ্যোক্তাদের মানোন্নয়ন, প্রশিক্ষণ, ইনভেস্টমেন্ট ও স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে সূচনালগ্ন থেকে অবদান রাখছে আকিবের ‘স্টার্টআপ চট্টগ্রাম’।

বর্তমানে চট্টগ্রামের তরুণদের কাছে একটি শীর্ষস্থানীয় প্ল্যাটফর্ম, যার সদস্য সংখ্যা ৪০০ এর অধিক। তারা সবাই আর্থ-সামাজিক উন্নয়নে সবসময় কাজ করছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের অন্যতম সন্মানজনক স্বীকৃতি ‘জয়বাংলা ইয়ুথ আওয়ার্ড-২০২০’ জিতেছে স্টার্টআপ চট্টগ্রাম। প্রায় তিন লাখ সদস্য, ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা ‘ইয়াং বাংলা’র লক্ষ্য- ‘ভিশন-২০২১’ এ দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করা এবং তাদের নতুন ধারণা ও উদ্ভাবনকে বিশ্বে তুলে ধরা।

২০১৪ সালে আত্মপ্রকাশের পর গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই)-এর তরুণদের প্রতিষ্ঠান ইয়াং বাংলা মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্লোগান ‘জয় বাংলা’র নামে চালু করে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। দেশ ও নিজ সমাজের উন্নয়নে কাজ করে যাওয়া তরুণদের স্বীকৃতি দিতে এই পুরস্কার প্রদান করা হয়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here