চুয়াডাঙ্গার উদ্যোক্তাদের জন্য নতুন আশার আলো পদ্মা সেতু

0

পিছিয়ে পড়া চুয়াডাঙ্গার উন্নয়নে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবদান রাখবে পদ্মা সেতু। স্বপ্নের সেতুটি চালু হলে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলা চুয়াডাঙ্গা।

২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন। পরদিন যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে সেতু।

স্থানীয়দের প্রত্যাশা পদ্মা সেতু ঘিরে চুয়াডাঙ্গায় গড়ে উঠবে নতুন নতুন শিল্প-কলকারখানা। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় ব্যবসায়ীরা নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করছেন।

ব্যবসা-বাণিজ্য চুয়াডাঙ্গার পিছিয়ে পড়ার মূল কারণ ছিল যোগাযোগ ব্যবস্থা। চুয়াডাঙ্গা থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পৌছাতে বিড়ম্বনার শেষ ছিল না। কারণ প্রয়োজনীয় মালামাল আনা-নেওয়ার জন্য ভরসা করতে হতো দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটের উপর। মালামাল পারাপারের জন্য দুই পাড়েই অপেক্ষা করতে হতো অনেক ঘণ্টা থেকে কয়েকদিন। সেই ভোগান্তির দৃশ্যপট বদলে যাবে স্বপ্নের পদ্মা সেতু দিয়ে।

উদ্যোক্তারা বলছেন, পদ্মা সেতুর কারণে কয়েক বছরে বদলে যাবে চুয়াডাঙ্গা। পদ্মা সেতু দিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দ্রুত সময়ে যোগাযোগ করা যাবে। ফেরিঘাটে অপেক্ষার অবসান হবে। উৎপাদিত মালামাল কয়েক ঘণ্টায় দেশের নির্দিষ্ট স্থানে নেওয়া যাবে। স্থানীয়ভাবে উৎপাদিত মালামালের চাহিদা বাড়বে কয়েকগুণ।

সেতু ঘিরে নতুন আশার আলো জেগেছে চুয়াডাঙ্গার ব্যবসায়ী ও উদ্যোক্তাদের মাঝে। তারা আশা করছেন, পদ্মা সেতুর কারণে বিসিক শিল্পনগরীতে গড়ে উঠবে নতুন শিল্প কারখানা। বিসিক শিল্পনগরী ঘিরে জেলার উন্নয়ন হবে।

চুয়াডাঙ্গা জেলা শহরের বেলগাছি গ্রামের মদিনা অ্যালুমিনিয়াম ফ্যাক্টরির মালিক মজিবুল হক বলেন, অ্যালুমিনিয়াম ফ্যাক্টরির কাঁচামাল আনতে হয় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট দিয়ে। ট্রাক পারাপার হতে ১-২ দিন পর্যন্ত সময় লাগতো। এর ফলে পণ্য উৎপাদনে ব্যাহত হতো। নির্দিষ্ট সময়ে অর্ডার নেওয়া জিনিস সরবরাহ করা সম্ভব হতো না। ফলে লোকসানের মধ্যে পড়তে হতো অবিক্রিত জিনিস নিয়ে। এখন সেতু দিয়ে কাঁচামাল নিয়ে আসতে পারবো দ্রুত সময়ে। খরচ কম হবে একদিকে, অন্যদিকে লাভ হবে। নির্ধারিত সময়ে মালামাল সরবরাহ করতে পারবো, ব্যবসার প্রসার ঘটবে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার দশমাইল গ্রামের উদ্যোক্তা ফাতেমা খাতুন জানান, পড়শোনার পাশাপাশি বাড়িতে বিভিন্ন ধরনের খাবার তৈরি করেন তিনি। ঢাকাসহ বেশ কয়েকটি জেলায় ওইসব খাবারের চাহিদা আছে। যোগাযোগ ব্যবস্থা নাজুক থাকায় এতোদিন অর্ডার নেওয়া পণ্য ঠিক সময়ে যেতো না। পদ্মা সেতু নতুন করে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখাচ্ছে। ‘এখন ব্যাপক পরিসরে কাজ করার জন্য নিজেকে প্রস্তুত করছি।’

চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্সের সভাপতি ইয়াকুব হোসেন মালিক বলেন, নানা জটিলতার কারণে এখানকার ব্যবসায়ীরা পিছিয়ে পড়তেন। বিশেষ করে যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়া দরকার ছিল। পদ্মা সেতু সেই আলো দেখাচ্ছে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here