ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার ১নং হলে তৃতীয় বারের মত আয়োজিত হয়েছে ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার এন্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯’। আজ ৩১ অক্টোবর, বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেছেন মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন

Uddoktabarta69

তিন দিনব্যাপী এই ‘লেদারটেক বাংলাদেশ-২০১৯’ এ উদ্বোধনী কালে মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি চামড়াজাত শিল্পকে দ্বিতীয় রপ্তানি পণ্যে নিয়ে আসার তাগিদ দেন উৎপাদকদের। সেজন্য যা করণীয়, বাণিজ্য মন্ত্রণালয় সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।

Uddoktabarta9

আইসিসিবির ৫টি হলে ২০ টি দেশের প্রায় ৩০০ টিরও বেশী প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে। দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য, টাব প্রতিষ্ঠান ফিনিশড লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যসহ সংশ্লিষ্ট প্রযুক্তি উপস্থাপন করছে। পাশাপাশি এসএমই ফাউন্ডেশন তাদের আওতায় একটি প্যাভিলিয়ন নিয়েছে যেখানে এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যগুলো প্রদর্শনের সুযোগ পাচ্ছে।

Uddoktabarta8

দেশী এবং বিদেশী বায়ার’রা স্টল পরিদর্শন করেন এবং উদ্যোক্তারা জানান বায়ার’দের সংখ্যা আগামীকাল এবং আগামীপরশু আরও বাড়বে। প্রথম দিনেও বিদেশী বায়ারদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মত, অনেক অর্ডারও পেয়েছেন তারা। ব্লিস-২০১৯ এর মাধ্যমে বিদেশী প্রতিষ্ঠানগুলোর দর্শকদের সাথে একটি বাণিজ্যিক যোগাযোগ স্থাপন হচ্ছে এবং তাদের তৈরি দেশীয় পণ্যের গুণগত মান ও নজরকাড়া ডিজাইনিং পণ্যসমূহ প্রদর্শনের সুযোগ পাচ্ছে।

Uddoktabarta6

আয়োজকরা দর্শনার্থীদের চামড়াজাত পণ্যের ব্যবসায়িক ধারণা দেবার জন্যে ‘ব্রেক আউট সেশন’ এর আয়োজন করেছে। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা এবং প্রদর্শনীটি চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত। দর্শনার্থীরা কোনো টিকেট ছাড়াই বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

 

খুরশিদা পারভীন সুমী
বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here