গত আগষ্ট মাসের ২৩ থেকে ২৬ তারিখ পর্যন্ত চীনে অনুষ্ঠিত হলো একটি মেলা “The 27th Guangzhou fair.” এই মেলায় বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১৫০০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছিলো। বাংলাদেশ থেকে এখানে পিপলস ফুটওয়ার অ্যান্ড লেদার গুডস প্রতিষ্ঠানটি অংশগ্রহণ করেন। এসএমই ফাউন্ডেশন এর মাধ্যমে এ মেলায় অংশগ্রহণের সুযোগ পায় তারা।

uddoktabarta4 2

পিপলস ফুটওয়ার অ্যান্ড লেদার গুডস প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী রেজবিন হাফিজের সাথে উদ্যোক্তা বার্তা টিম কথা বলে জানতে চায় তার অভিজ্ঞতা, অনুভূতি।

সে প্রসঙ্গে রেজবিন হাফিজ জানান, ‘এখানে দেশি-বিদেশি অনেক ক্রেতা-বিক্রেতার এক মিলন মেলায় পরিণত হয়েছিল। আমরা দেশীয় চামড়াজাত পণ্য যেমন সু, স্যান্ডেল, ব্যাগ, মানিব্যাগ বেল্ট ইত্যাদি প্রদর্শন করেছিলাম। এসএমই উদ্যোক্তাদের আন্তর্জাতিকভাবে বাণিজ্য সম্প্রসারণে জন্য এটি একটি বিশেষ প্লাটফর্ম বলে আমার মনে হয়। পাশাপাশি বিভিন্ন দেশের কাউন্সিলর, বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং ব্যক্তিবর্গদের সাথে সাক্ষাতের একটা সুযোগ হয়।

uddoktabarta1 2

বাংলাদেশের সাথে একটা যোগসূত্র স্থাপন করা এবং আমাদের মতো ক্ষুদ্র উদ্যোক্তাদের নিজের উৎপাদিত পণ্য প্রদর্শন সেই সাথে বিশ্ববাজার সম্পর্কে নিজেদের ধারণা, ব্যবসার প্রসার, বিভিন্ন ধরনের ম্যাটারিয়ালস সোরসিং থেকে শুরু করে বিভিন্ন দেশে আমাদের পন্যের চাহিদা ও মান যাচাই করার এবং সরাসরি পন্য বিক্রয় সুযোগ ঘটে সুতরাং এটা আমার জীবনে মাইলফলক হিসেবে কাজ করবে বলে আমি আশা করছি। আর এ রকম মেলায় অংশগ্রহণের সুযোগ দেয়ার জন্য এসএমই ফাউন্ডেশনকে অসংখ্য ধন্যবাদ।
তারা অবশ্যই এটি অব্যাহত রাখবেন তবেই আমরা উদ্যোক্তারা হবো সফল, দেশ হবে উন্নত’।

 

উদ্যোক্তা- রেজবিন হাফিজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here