খাঁটি পণ্যে সফলতা পেয়েছেন উদ্যোক্তা গোলাম মোস্তফা

0
উদ্যোক্তা গোলাম মোস্তফা

একজন যুবক নিজেই নিজের মালিক হওয়ার স্বপ্ন দেখতেন। যেখানে তিনি নিজের মন মতো করে গুছিয়ে কাজ করতে পারবেন। সে স্বপ্ন থেকে অর্গানিক প্রোডাক্ট নিয়ে কাজ শুরু করলেন। শহরাঞ্চলে খাঁটি পণ্য প্রাপ্তির নিশ্চয়তা খুবই ক্ষীণ। সেখানে খাঁটি পণ্য পৌঁছে দিয়ে আশানুরূপ সাফল্য পেয়ে গেলেন উদ্যোক্তা গোলাম মোস্তফা।

নিম্নমধ্যবিত্ত পরিবারে সন্তান গোলাম মোস্তফা। বাবা কৃষক আর মা গৃহিনী। তিন ভাইবোনের মধ্যে সবচেয়ে ছোট তিনি। গ্রামের বাড়ি যশোর জেলার সদর উপজেলার নরেন্দ্রপুর গ্রামে। গ্রামের স্কুলে

প্রাইমারি শেষ করে রূপদিয়া থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে সরকারি এমএম কলেজ থেকে রসায়নে স্নাতক সম্পন্ন করে স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত। এই মুহূর্তে যশোর আইটি পার্কে ডিজিকন টেকনোলজি লিমিটেডের অধীনে সিএসআর পদে কর্মরত আছেন।

২০১৯-এর শেষের দিকে মাস্টার্স ভর্তি হয়ে যখন চাকরির প্রস্তুতি নিচ্ছিলেন তখন করোনা এসে জনজীবন বিপর্যস্ত করে তুললো। সেই সময় থেকে পরিকল্পনা কিছু একটা করবেন যেখানে অধিপতি থাকবেন তিনি নিজেই। ২০২০ সালের ২৫ এপ্রিল থেকে তার অনলাইন বিজনেসের যাত্রা শুরু। তখন তার নিজের কোনো পুঁজি ছিলো না, তাই অন্যের পণ্য নিয়ে প্রথমে কাজ শুরু করেন। যেখানে তিনি ছিলেন শুধু সেলার, সেল করতে পারলে সামান্য কিছু লাভ থাকতো।

প্রথম দুই মাস তার কোনো সেল ছিল না। সে সময়টা তিনি অনলাইনে কমিউনিটি গড়ে তোলার চেষ্টা করেছেন। নিজের পরিচয় তৈরি করার চেষ্টা করেছেন। এর দুই মাস পর তিনি নিজের পণ্য সবার সামনে উপস্থাপন করলেন। মাত্র ৫ হাজার টাকা পুঁজি নিয়ে শুরু করলেন তার নিজের উদ্যোগ।

তার পণ্যের মধ্যে রয়েছে: খাঁটি মধু, খাঁটি সরিষার তেল, গাওয়া ঘি, চুইঝাল, হানি-ফ্রুট মিক্স। সিজনাল প্রোডাক্ট মধ্যে রয়েছে: খেজুরের গুড়/পাটালি, আম, তেঁতুল। আর হ্যান্ড পেইন্টেড টি-শার্ট, পাঞ্জাবি, থ্রি-পিস এগুলো তার সিগনেচার পণ্য।

উদ্যোক্তার অনলাইন পেজের নাম ‘মোস্তফা সেলস বিডি’। দেশের ভেতর তার পণ্য সর্বাধিক বিক্রয় হয়েছে চট্রগ্রাম, তারপর যশোর, ঢাকা। এছাড়া সারাদেশেই তিনি পণ্য পাঠিয়ে থাকেন।

খাঁটি মধু তিনি নিজে মৌয়ালের সাথে গিয়ে সংগ্রহ করেন। মাসে ৩০/৪০ কেজি মধুর চাহিদা তৈরি হয়। অনলাইন বিজনেস এর বয়স এক বছর পূর্ণ হয়েছে। যেখানে প্রথম তিন মাস কোন সেল ছিল না এবং পরের নয় মাসে তিন লাখ টাকা সেল দিয়েছেন।

নিজের উদ্যোগ সম্পর্কে উদ্যোক্তা বলেন, ‘আমার বিজনেসটা আরো প্রসারিত করতে চাই। যেটা এখন অনলাইনে রয়েছে সেটা অনলাইনে পাশাপাশি অফলাইনে বড় আকারের সম্প্রসারিত করার ইচ্ছা রয়েছে।’

সাইদ হাফিজ
উদ্যোক্তা বার্তা, খুলনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here