উদ্যোক্তা- কুঁনোয়ার সাচদেভ

আপনাদের মধ্যে এমন কেউ কি আছেন, যিনি কখনও ভেবেছিলেন যে টিভির ক্যাবল ঠিক করাও হতে পারে উন্নত পেশা ও উজ্জ্বল ভবিষ্যৎ? হয়তো আপনাদের মধ্যে কেউ বিশ্বাসও করতে পারবেন না যে এই জাতীয় কাজ করে একজন মানুষ পুরো ক্যাবল শিল্পকে বদলে দিয়েছেন। কোনো রকম প্রযুক্তিগত দক্ষতা ও প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই তিনি তা করে দেখিয়েছেন। সেই মানুষটির নাম কুঁনোয়ার সাচদেভ। যিনি সু-কাম ইনভার্টারের ও সু-কাম পওয়ার সিস্টেমের প্রতিষ্ঠাতা।

ভারতের দিল্লির একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশব কেটেছে মা-বাবা আর দুই ভাইয়ের সাথে একটি ছোট্ট বাড়িতে। বাবা পেশায় একজন রেলপথ কেরানি ছিলেন এবং মা ছিলেন গৃহিণী।

প্রথম দিকে পড়াশোনা শেষ করে তিনি ভাইয়ের সাথে কলম বিক্রির ব্যবসা শুরু করেছিলেন। কিন্তু শিগগিরি সেই ব্যবসাটি বন্ধ হয়ে যায়। তারপর তিনি ক্যবলের ব্যবসার একজন বিক্রয়কর্মী হিসেবে নিযুক্ত হন।

2

১৯৮৯ সালের দিকে তিনি স্বপ্ন দেখেন নিজে একটি টিভি ক্যাবলের প্রতিষ্ঠান দেওয়ার। তাই তিনি পূর্বে কর্মরত প্রতিষ্ঠানের সহায়তায় ১০,০০০ টাকা বিনিয়োগ করে ছোট পরিসরে একটি টিভি ক্যাবল প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। সেই ছোট প্রতিষ্ঠানটির তিনি নাম দিয়েছিলেন সু-কাম ক্যাবলিং।

২০০০ সালের দিকে তিনি এই লাভজনক ব্যবসায়টি বন্ধ করে দেন এবং ব্যাংক থেকে প্রায় ১৫ লক্ষ টাকা ঋণ নিয়ে গুরগাঁওয়ে প্রথম একটি টিভি ক্যাবলের কারখানা স্থাপন করেন। তার সবচেয়ে বড় সফলতা এসেছিল যখন রিলায়েন্স এবং তেমাসেক কোম্পানি ২০ শতাংশ শেয়ারের জন্য তাকে ৪৫ কোটি রুপি দিয়েছিল। নতুন প্রযুক্তির ব্যবহার আর পণ্যগুলিকে উন্নত করার জন্য তাকে ক্যাবল বাজারের একজন দলপতি করে তুলেছে।

p1 3তার সাফল্যগাথা গল্পগুলো এখানেই শেষ হয়ে যায়নি। কেননা তিনি যে পণ্য উদ্ভাবন ও বিক্রয়  করেন তা প্রায় বিশ্বের ৯০ টি দেশে পাওয়া যায়।  এছাড়াও সু-কাম পাওয়ার সিস্টেমস লিমিটেড বিশ্বের শীর্ষস্থানীয় ইনভার্টার  উৎপাদনকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

তিনি বলেন সফলতার জন্য দু’টি জিনিস সবচেয়ে বেশী জরুরী একটি হচ্ছে সংকল্প আর অন্যটি কঠোর শ্রম ও গভীর আবেগ। কেননা কাজের প্রতি আবেগ না থাকলে সেটি ভালোভাবে করা যায় না। আর সংকল্প না থাকলে হাজার চেষ্টার পরও তা শেষ হবে না।

মাত্র ১০,০০০ টাকা নিয়ে তিনি তার প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেছিলেন বর্তমানে যার মূল্য প্রায় ১০০০ কোটি টাকা।

২০১১ সালে বিশেষত তারুণ্যের জন্য ভারতের সেরা উদ্যোক্তার পুরস্কার পান।

 

মো:হৃদয় সম্রাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here