চাকরিজীবনের পাশাপাশি টুকটাক জামার ডিজাইন করতেন খুরশিদা জাহান। চাকরি ছাড়ার পর ২০১২ সাথে বুটিক হাউজ দিয়ে নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রকাশ করেন। গত বছর মহামারী পরিস্থিতিতে সিদ্ধান্ত নেন নতুন কিছু করার সেখান থেকে হয়ে উঠেন একজন সফল হোম মেইড ফুডের উদ্যোক্তা হিসেবে।

প্রত্যেক বারের মত গত ২৬ এপ্রিল, খুরশিদা জাহান ঐক্য ডট কম বিডি এবং আকবরিয়া প্রিমিয়াম লাচ্চা সেমাই প্রেজেন্টেস কেকা ফেরদৌসীর সঞ্চালনায় নতুন উদ্যোক্তার রান্নার অনুষ্ঠানে নিজের দই বড়া রান্না নিয়ে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আসার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে খুরশিদা জাহান উদ্যোক্তা বার্তাকে জানান, “কেকা ফেরদৌসী আপার এই অনুষ্ঠান আমার মত উদ্যোক্তাদের ভবিষ্যৎতে আরো ভালো কিছু করার অনুপ্রেরণা দেয়ার মত উদ্যোগ নিয়েছেন এবং আপার অনুষ্ঠানে নিজের রান্না উপস্থাপন করতে পেরে খুবই ভালো লাগছে।” তিনি উদ্যোক্তা বার্তার সাথে দই বড়া রেসিপিটি শরিকানা করেছেন।

উপকরণ: ২৫০ গ্রাম ভিজানো মাশকালাই ডাল, ২- কাপ টক দই, ১/২- চা-চামচ লবণ ( স্বাদমতো)।
১/২- কাপ চিনি, ১.১/২- শুকনা মরিচ টালা গুঁড়া, ২ চা- চামচ জিরা টালা গুঁড়া, ১/১.১/২ চা-চামচ স্পেশাল চাট মসলা, ২-কাপ তেল ভাজার জন্য।

প্রণালীঃ প্রথমে মাসকালাইয়ের ডাল সারারাত পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে। এরপর ভালোমতো ভিজলে সামান্য পানি দিয়ে খুব ভালোভাবে ব্লেন্ড করতে হবে এর সাথে একটু লবণ ও জিরা গুঁড়া মিশিয়ে দিলে ভালো হয়।
এদিকে দুইকাপ টকদই এর সাথে আধা কাপ পানি, আধা চা-চামচ লবণ, আধা কাপ চিনি, জিরা, শুকনা মরিচ টালা গুঁড়া ও স্পেশাল চাট মসলা একসাথে ব্লেন্ড করে নিতে হবে। এরপর মাসকালাইয়ের পেস্ট দিয়ে ডুবো তেলে গোল গোল করে কম আঁচে বড়া ভেজে এই দইয়ের মিশ্রণে ছেড়ে দিতে হবে। এভাবে কমপক্ষে চার থেকে পাঁচ ঘন্টা ভিজিয়ে রেখে দিতে হবে তারপর এটি খাবার উপযোগী হয়ে যাবে।

সব শেষে উদ্যোক্তা বার্তার সম্পর্কে উদ্যোক্তার অভিব্যক্তি জানতে চাইলে বলেন, “উদ্যোক্তাদের কাজ গুলো জনগণের কাছে উপস্থাপন করার জন্য উদ্যোক্তা বার্তাকে অশেষ ধন্যবাদ এবং উদ্যোক্তা বার্তার জন্য রইলো শুভ কামনা।”

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here