কুড়িগ্রামে বন্যার্তদের পাশে ‘নারী উদ্যোক্তার খোঁজে’

0

‘নারী উদ্যোক্তার খোঁজে’ একটি উদ্যোক্তা উন্নয়ন সংগঠন। এর প্রতিষ্ঠাতা উর্মি রহমান নিজেও একজন উদ্যোক্তা। পেশাগত জীবনে নিজে বিভিন্ন বাধার সম্মুখীন হয়েছেন, সেই উপলব্ধি থেকেই অন্য নারীদের অর্থনৈতিক মুক্তির পথে প্রতিবন্ধকতা রোধের আশায় তার এই সংগঠনের সৃষ্টি।

প্রায় চার বছর ধরে নীরবে-নিভৃতে কাজ করে যাচ্ছে সংগঠনটি। ফেসবুকভিত্তিক সংগঠন হলেও চাকচিক্য আর লোক দেখানো কার্যক্রমে বিশ্বাসী নন সংগঠনের ৬২ হাজার সদস্য।

উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, পণ্য প্রদর্শনী, কর্ম পরিকল্পনা এবং অনলাইনে পণ্য বিক্রির পাশাপাশি তারা নানা রকম সেবামূলক কার্যক্রমও করে থাকেন। তারই ধারাবাহিকতায় গত ৬ জুলাই কুড়িগ্রামের বানভাসি দুইশ’র বেশি মানুষের জন্য একবেলা খাবার, বিশুদ্ধ পানি এবং ওষধের ব্যবস্থা করেছেন তারা। সম্পূর্ণ অর্থ সংগৃহীত হয়েছে উদ্যোক্তাদের নিজেদের স্বেচ্ছায় অংশগ্রহণের মাধ্যমে।

bonna middle

এটি প্রথম নয়, বাংলাদেশে কোভিড পরিস্থিতির শুরু থেকেও তাদের এরকম কার্যক্রম চলেছে। উদ্যোক্তাদের নিজেদের অর্থায়নে কার্যক্রমগুলো পরিচালিত হয়। প্যান্ডামিক পরিস্থিতিতে প্রথম বছর প্রায় ২০০ পরিবারকে ৭ দিনের খাবারের ব্যবস্থা করেছিলেন তারা। পরের দু’ বছরেও কার্যক্রমটি অব্যাহত ছিল। সংগঠনের একজন সদস্য দুর্ঘটনার সম্মুখীন হয়ে শরীরের বেশিরভাগ অংশ পুড়ে আহত হলে তখন সদস্যদের নিজেদের অনুদানের ৬২ হাজার টাকা তুলে দেওয়া হয়েছিল আহতের পরিবারের হাতে।

সংগঠনটির প্রধান উর্মি রহমান বলেন, “আমরা আসলে সংখ্যাতে বিশ্বাস করি না। কত বেশি টাকা দিতে পারছি বা কত কত মানুষের জন্য করছি, এটা বড় বিষয় না। যদি সত্যি কিছু গুরুত্ব রাখে তা হলো আমাদের নিয়ত এবং সেবা করার মনোভাব। ব্যবসায়িক চিন্তাধারার বাইরে আমাদের কিছু সামাজিক দায়িত্ব রয়েছে এবং আমরা সেই দায়বদ্ধতা থেকেই কাজ করার চেষ্টা করি।”

bonna middle 2

উর্মি রহমান এবং পরিচালক পরিষদের সদস্য অ্যাড. আসাদুজ্জামান দূর্জয়সহ ১৫ জন মডারেটরের সার্বিক সহযোগিতায় সংগঠনটি এ ধরনের কার্যক্রম পরিচালনা করে থাকে।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here