কুকিং অ্যান্ড বেকিং এন্টারপ্রেনার্স বিডি’র আয়োজনে মিটআপ এবং সম্মাননা প্রদান

0

একটা সময় ছিল যখন রান্নাবান্না ছিল শুধু ঘরকেন্দ্রিক। কিন্তু আধুনিক বিশ্বে রন্ধনশিল্প একটা শক্ত খাত হিসেবে জায়গা করে নিয়েছে। বাংলাদেশেও প্রসার ঘটেছে রন্ধনশিল্পের ।

করোনাকালীন সময়ে অনলাইন প্লাটফর্মে উদ্যোক্তাদের প্রচার ও প্রসারে কাজ করেছে কুকিং অ্যান্ড বেকিং এন্টারপ্রেনার্স বিডি। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিল্পের উদ্যোক্তাদের উন্নতিতে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে তারা।

এরই অংশ হিসেবে শুক্রবার রাজধানীর ধানমন্ডির হোয়াইট হল বাফেটে তাদের প্রথম অফলাইন মিটআপ এবং সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে কুকিং অ্যান্ড বেকিং এন্টারপ্রেনার্স বিডি।

গ্রুপটির প্রতিষ্ঠাতা এবং বানি’স ক্রিয়েশন এর কর্ণধার তাহমিনা আহমেদ বানি উদ্যোক্তা বার্তাকে বলেন, “আমি সবসময় চেয়েছি রন্ধনশিল্পের উদ্যোক্তারা তাদের উদ্যোগ নিয়ে সামনে এগিয়ে যাক। অনেক নারী প্রশিক্ষণ নিয়েছেন আমার ইন্সটিটিউট থেকে এবং তারা স্বাবলম্বী হয়েছেন। আমরা অনলাইনে খুবই সক্রিয় ছিলাম তাই অফলাইনে একটা মিটআপ খুব দরকার ছিল। অগ্রজ-অনুজের একটা মিলনমেলা হলো। সেই সাথে সাথে এই শিল্পের গুণী মানুষদের সম্মানিত করতে চেয়েছি।”

আয়োজনে বাংলাদেশে রন্ধনশিল্পী তথা উদ্যোক্তা তৈরির দুই কারিগর মুনিরা সুলতানা এবং রিমা জুলফিকারকে সম্মাননা জানানো।

গুণী রন্ধনশিল্পী মুনিরা সুলতানা তার উদ্যোগ ‘আপন ঘর’ নিয়ে অনেক বছর ধরে নারী উদ্যোক্তা সৃষ্টি করে যাচ্ছেন।

তিনি জানান: আমি খুব ছোট পরিসরে কাজ শুরু করেছিলাম। সেটা ধীরে ধীরে বড় হয়েছে। আমাকে সম্মাননা প্রদান করা হয়েছে, আমি খুবই আনন্দিত। এই আয়োজনে আমি ৩০ বছরের পুরনো ছাত্রীকেও পেলাম। এটা আমার জন্য অনেক বড় পাওয়া। এই সেক্টরে আরও উদ্যোক্তা সৃষ্টি হোক সেই প্রত্যাশা থাকবে।

সম্মাননাপ্রাপ্ত গুণী উদ্যোক্তা রিমা জুলফিকার বলেন, “আমার উদ্যোগ ‘গৃহ সুখন’। আমি যখন শুরু করেছিলাম তখন এই সেক্টরে এতো নারী এগিয়ে আসবেন ভাবিনি। এখন সবাই খুব সম্মানের সাথে এই সেক্টরে কাজ করছেন এবং এই শিল্পের উন্নয়ন হচ্ছে। আমার ‘গৃহ সুখনে’ এমন অনেক নারী কাজ শিখে স্বাবলম্বী য়েছেন, সেই সাথে সাথে নিজেরা ট্রেনিং এর আয়োজন করে আরও নারীর শেখার সুযোগ করে দিচ্ছেন। এ ধরনের সম্মাননা আমাদের নতুন কাজে আরও অনুপ্রাণিত করবে।”

মিটআপে অংশ নেন দেশবরেণ্য কিউলিনারি শিল্পের শেফ ডেনিয়েল সি গমেজ, আবু তালেব দিপুসহ কুকিং ও বেকিং শিল্পের উদ্যোক্তারা। তারা শিল্পের উন্নয়নে তাদের মতামত প্রদান করেন, পরবর্তী কার্যক্রম নিয়েও আলোচনা করেন। কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করা হয়।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here