করোনার মধ্যেই ঘুরে দাঁড়িয়েছেন উদ্যোক্তা সামছুন নাহার ঝুমুর

0
উদ্যোক্তা সামছুন নাহার ঝুমুর

স্কুল-কলেজে পড়াশোনা ঢাকা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে। এরপর ইডেন মহিলা কলেজ থেকে অনার্স শেষ করেছেন।

ছোটবেলায় ঝুমুর স্বপ্ন দেখতেন কর্পোরেট কোম্পানিতে চাকরি করবেন, কিন্তু করা হয়নি।

সামছুন নাহার ঝুমুরিএবং এবং তার স্বামীর আগে বিজনেস ছিল ওয়েবসাইটের। করোনাকালীন সময়ে পরিস্থিতির কারণে ভিন্নভাবে উদ্যোক্তা হয়ে উঠেন। তবে তার আগে ২০১৬ সালে তার স্বামী মারা গেলে দুই সন্তান নিয়ে একা হয়ে পড়েন। বিজনেস বন্ধ করে দিতে হয়, কারণ ঝুমুর একা ব্যবসাটা চালাতে পারছিলেন না। কিছুদিন চাকরি করেন, কিন্তু করোনা মহামারী শুরু হলো চাকরি ছেড়ে দিতে হয়।

করোনার মধ্যেই ২০২০ এর সেপ্টেম্বর মাসে উদ্যোগ শুরু করেন। কী করবেন ভাবতে ভাবতে হঠাৎ মাথায় আসে অনলাইন বিজনেস করতে পারেন, সে থেকে শুরু।

2.Midlse photo

ছেলেদের পাঞ্জাবি তার সিগনেচার পণ্য। মেয়েদের কুর্তি এবং ব্লকের শাড়িও আছে তার উদ্যোগে।

উদ্যোক্তা ঝুমুর জানান, পারিবারিক-সামাজিক প্রতিবন্ধকতা এসেছে অনেক, আর্থিক সমস্যাও ছিল। কিন্তু সকল বাধা অতিক্রম করতে সাহায্য করেছে নারী উদ্যোক্তা ফোরাম, বিশেষ করে রাফিয়া আক্তার।

তার নিজের কোন কারখানা নেই, একটা কারখানায় তার পণ্যগুলো তৈরি করেন।

মাসে ১০ থেকে ২০ হাজার টাকার মতো সেল হয়। বিশেষ দিনের জন্য অনেকেই তার তৈরি পণ্য অর্ডার করেন। তার মূল ক্রেতা মূলত তরুণ-তরুণীরা যারা দেশীয় পোশাক পরতে ভালোবাসেন।

দেশের ভেতর অনেক জেলায় তার পণ্য গিয়েছে, দেশের বাইরে আমেরিকায়।

2.Midle photo 6

তিনি যখন উদ্যোগ শুরু করেন তখন থেকে নারী উদ্যোক্তা ফোরামের সাথে আছেন, তার পণ্যের পরিচিতি ফোরাম থেকে, ফোরামের সকলের ভুমিকা আছে। তবে যার কথা না বললেই না, তিনি হচ্ছেন নারী উদ্যোক্তা ফোরামের প্রেসিডেন্ট রাফিয়া আক্তার। তার সহযোগিতা সবসময় পেয়েছেন, সবসময় পাশে পেয়েছেন। একটু একটু করে তিনি শিখিয়েছেন কীভাবে কাজ করতে হবে, সামনের দিকে এগিয়ে যেতে হবে।

ভবিষ্যতে একটাই পরিকল্পনা: দেশের বাইরেও যাবে তার সকল পণ্য, একনামে সবাই চিনবে, রুমঝুম ফ্যাশন। কারখানার পাশাপাশি একটা শোরুম দেওয়ার স্বপ্নও তার। শোরুমে তার নিজের ডিজাইনের সব পণ্য থাকবে। সেখানে অনেক নারী কাজ করবেন এমনটা তিনি স্বপ্ন দেখেন। নারীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে চান নানাভাবে।

তরুণদের জন্য তার পরামর্শ হলো, “আপনি কখনও মনে করবেন না এই পৃথিবীতে আপনি একা। আপনি কাজ শুরু করুন, দেখবেন আপনার পাশে অনেকে এগিয়ে আসবেন। তাই ভয় পাবেন না, সাহস নিয়ে এগিয়ে যান।”

মাসুমা শারমীন সুমি
উদ্যেক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here