করোনাভাইরাস মোকাবিলায় সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারী সংগঠন, উন্নয়ন সংস্থা ও ব্যক্তি উদ্যোগে মেহনতি মানুষের পাশে এগিয়ে এসেছেন। তবে সমাজের অবহেলিত, সুবিধাবঞ্চিত তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছেন তাসনুভা শিশির।

নিজের এই জনগোষ্ঠীর পাশে দাঁড়াতে তাসনুভা বন্ধু-বান্ধব থেকে শুরু করে সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার সহযোগিতা পেয়েছেন।

মানবিক উদ্যোগে তাসনুভা শিশির

তাসনুভা ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহায়তায় এখন পর্যন্ত ঢাকা, কেরানীগঞ্জ, সাভার, ধামড়াই, কুষ্টিয়া, খুলনা, রাজবাড়ি, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রামে কমপক্ষে ৫৫০ জন তৃতীয় লিঙ্গের পরিবার ও ১০ টি মেহনতি মানুষের পরিবার ও ৬টি মধ্যবিত্ত পরিবার কে ১০ দিনের প্রয়োজনীয় খাবার ও কিছু নগদ অর্থ প্রদান করেছেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে তাসনুভা শিশির উদ্যোক্তা বার্তাকে বলেন, তৃতীয় লিঙ্গের সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীদের মাঝে প্রথম পর্যায়ে খাদ্য সহায়তা দেবার পর দ্বিতীয় পর্যায়ের ফান্ড ম্যানেজের কাজ চলছে। আমরা পরবর্তী পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।

তৃতীয় লিঙ্গের মানুষের সহায়তা নিয়ে ভাবার বিষয়ে তিনি বলেন, আমি নিজেও একজন তৃতীয় লিঙ্গের মানুষ। নিজ কমিউনিটির মানুষের জন্য সহায়তাটা বিশেষ দরকার। সেই প্রয়োজন মেটাতেই পরিকল্পানা গ্রহণের পর পাশে এসে দাঁড়ান বন্ধু হোচিমিন ইসলাম। দুই বন্ধু সহ মোট চারজন মিলে করেছেন সীড ফান্ডিং। সেখান থেকে কাজ শুরু করেন এই দুই বন্ধু। পরে তাদের সাথে সাহায্যের হাত বাড়িয়ে দেন রাজধানী সহ দেশের বিভিন্ন প্রান্তের উন্নয়ন সংস্থা, উন্নয়ন কর্মী, নাট্যকর্মী, ও অনেক ছোট বড় সংস্থা।

তাসনুভা শিশির বলেন, আমি ডেভেলপমেন্ট সেক্টরে কাজ করায় করোনাভাইরাস মোকাবিলার তাগিদ অনুভব করছিলাম। পরিস্থিতি মোকাবেলায় অসহায় ও প্রান্তিক জনগোষ্ঠীর বোনেদের বা ভাইদের কাছে যে কোনো মূল্যে খাবার পৌঁছাতে হবে । তাই বন্ধুদের সাথে নিয়ে এই সমন্বয় করেছি। যারা আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন তাদের প্রতি অনেক কৃতজ্ঞতা।

করোনা পরিস্থিতি মোকাবেলায় রাষ্ট্র, সরকার, বেসরকারী সংস্থাসহ সবার এক সাথে সমন্বয় করে কাজ করা দরকার বলে মনে করেন তাসনুভা। যারা যারা করোনা মোকাবেলায় কাজ করছেন তাদের কে সকল জনগোষ্ঠীর কথা মাথায় রেখেই কাজ করার জন্য অনুরোধ জানান তিনি।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here