এটুআই প্রোগ্রাম হতে তৈরী একশপ একটি ই-কমার্স মার্কেটপ্লেস যেখানে বাংলাদেশের বিভিন্ন ই-কমার্স কোম্পানীগুলো যুক্ত আছে। এর মাধ্যমে উদ্যোক্তাদের সহায়তায় সাধারণ মানুষের দোড়গোড়ায় প্রয়োজনীয় ওষুধ, বই ইত্যাদি পৌঁছে দেয়া হচ্ছে।

‘এক-শপ’ থেকে অর্ডার করা যাবে ৫ লক্ষেরও বেশি পণ্য। যেখানে পণ্য গুদামজাত করার কোনো প্রয়োজন নেই। এক-শপ থেকে পণ্য অর্ডার করলে সারাদেশে ছড়িয়ে থাকা পাঁচ হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে (ইউডিসিতে) এসে পণ্য দিয়ে যাবে কুরিয়ার কোম্পানিগুলো। পরিবহণের কারণে পণ্য নষ্ট বা খারাপ হয়ে গেলে সেই পণ্য আবার ফেরত করা যাবে। একশপের মাধ্যমে ক্রেতা ও ইউনিয়নের উদ্যোক্তা উভয়েই লাভবান হবেন। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে অনলাইনে পণ্য কেনাকাটা আজ আর একটি স্বপ্ন নয়, বরং বাস্তবতায় রূপান্তরিত হয়েছে। তারই সূত্র ধরে এক শপ ও ঐক্য ডট কম ডট বিডি’র (oikko.com.bd) আজ থেকে একসঙ্গে পথ চলা শুরু হলো।

মঙ্গলবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর তেজগাঁও চ্যানেল আই কার্যালয়ের প্রাঙ্গনে আয়েজিত এক অনুষ্ঠানে ঐক্য ও এক শপের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

jami junaid

তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক তার বক্তব্যে বলেন, ঐক্য ও এটুআই আইসিটি ডিভিশনের একশপ একত্রিত হয়ে কাজ করছে। ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রায় ৭০ লক্ষ্য উদ্যোক্তা এই শিল্প উদ্যোক্তাদের অনলাইন প্লাটফর্মে এনে তাদেরকে দেশে এবং বিদেশে সারা বিশ্বের কাছে পণ্যগুলো অনলাইনে বিক্রয়ের ব্যবস্থা করেছে। মুজিববর্ষে এই কার্যক্রম আরো এগিয়ে যাবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

jami nur

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেন, ‘সারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এই করোনাকালীন সময়ে ঐক্য ডটকম ডট বিডি এবং একশপ এক সঙ্গে দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের নিয়ে নিবিড়ভাবে কাজ করে যাবে’।

jamii

ঐক্য ফাউন্ডেশনের সভাপতি ও নারী নেত্রী মিসেস শাহিনা আখতার রেনি বলেন, ‘এসএমই ফাউন্ডেশনের অনন্য উদ্যোগ উদ্যোক্তাদের অনলাইন মার্কেট ঐক্য ডট কম ডট বিডি (oikko.com.bd) এবং আইসিটি ডিভিশন এটুআই’র মত একটি বড় প্ল্যাটফর্ম একযোগে পথ চলা শুরু করতে যাচ্ছে এটা নিঃসন্দেহে বাংলাদেশের ৪০ লক্ষ এসএমই উদ্যোক্তাদের জন্য স্মরণীয় দিন হয়ে থাকবে’।

jamiiy

এটুআই আইসিটি ডিভিশন প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোহাম্মদ আব্দুল মান্নান বলেন, ‘গ্রামীণ উদ্যোক্তাদের এই ব্যবসাকে যুগোপযোগী ই-কমার্স সবার হাতের নাগালে বিশেষ করে প্রান্তিক পর্যায়ে উদ্যোক্তার পণ্য পৌঁছে দিতে ঐক্য ডটকম ডট বিডি এবং একশপ যে উদ্যোগ নিয়েছে প্রশংসনীয়’।

jami

অনুষ্ঠানে এটুআই’র একশপের হেড অফ ই-কমার্স রেজওয়ানুল হক জামি তার বক্তব্যে বলেন, ‘‘গত এক বছরে বাংলাদেশে যে অতিমারীর প্রভাব, সেই প্রভাবের ব্যবসায়িক ক্ষতি ক্ষুদ্র উদ্যোক্তাদের কাটিয়ে উঠতে একটি সেক্টর খুব সহায়তা করেছে। সেটি হচ্ছে ই-কমার্স সেক্টর। আমরা প্রায় ৩০০% প্ৰবৃদ্ধি দেখতে পেয়েছি এই সেক্টরে। ক্ষুদ্র উদ্যোক্তাদের বাজারের প্রবেশ ও তাদের পণ্য বাজারজাতকরণে অনেকগুলো সমস্যা রয়ে গেছে। দেশব্যাপী ডিস্ট্রিবিউশন সিস্টেম, পরিবহন ব্যবস্থার একটা সমস্যা, একসেস টু ফিনান্স অর্থায়নের সুযোগের যে অভাব এগুলো তাদেরকে বেশ সমস্যায় ফেলছে। যদিও সরকারের পক্ষ থেকে অনেকগুলো উদ্যোগ নেয়া হয়েছে। এখন সময় এসেছে সরকার ও প্রাইভেট সেক্টরের একসঙ্গে কাজ করার। এমনই একটি উদ্যোগ আজকে আমরা এখানে দেখতে পাচ্ছি -ঐক্য ফাউন্ডেশন এর ঐক্য ডট কম ডট বিডি উদ্যোগ এবং সরকারের যে একশপ একসাথে কাজ করার। একশপ সারা বাংলাদেশে যে কাজগুলো করার চেষ্টা করছে, যে এটুআই প্রকল্পের যে ডিজিটাল সেন্টার গুলো ছড়িয়ে আছে প্রায় ৬ হাজারের মতো তার মাধ্যমে একেবারে প্রান্তিক ক্ষুদ্র উদ্যোক্তাদের সেই বাজারের একসেস তা দেয়ার সুযোগ করে দেয়া”।

অনুষ্ঠানে সমঝোতা স্মারক বিনিময় করেন একশপের হেড অফ ই-কমার্স রেজওয়ানুল হক জামি এবং ঐক্য ফাউন্ডেশনের কার্যনির্বাহী সদস্যদের হাতে সমঝোতা স্মারকটি তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে অন্যান্যের উপস্থিত থেকে বক্তব্য রাখেন আন্তর্জার্তিক খ্যাতি সম্পন্ন উদ্যোক্তা রাশেদুল করিম মুন্না, শুভেচ্ছা বক্তব্য রাখেন ইউএনডিপি ন্যাশনাল কনসালট্যান্ট মিস সারা জিতা, একশপের হেড অব অপারেশন তৌফিক আহমেদ। সফল উদ্যোক্তা গাজী তৌহিদুর রহমান, জাতীয় পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা শাহিদা পারভীন, জাতীয় পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা মাসুদ ইয়াসমিন, জাতীয় পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তা উম্মে হাবিবা নীলা, একশপের হেড অব স্ট্রাটেজি শাহরিয়ার হোসেন জিসা, জাতীয় পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তা নাজমা খাতুন।

a2iiii

ঐক্য ফাউন্ডেশন এর কার্যনির্বাহীর সদস্য তানভীর আহমেদ তানিম বলেন, এক শপ ও এটুআই সবাই মিলে একমাত্র এবং সর্ববৃহৎ অনলাইন মার্কেট ঐক্য ডটকম ডট বিডিকে oikko.com.bd সামনে এগিয়ে নিয়ে যাবে।

সিএসএসএমই কমিউনিকেশন এনগেজমেন্ট উইং এর জান্নাতুল ফেরদৌস বলেন, আজকে থেকে আমাদের ঐক্য ডটকম ডট বিডি oikko.cm.bd ও একশপ এর পথ চলা শুরু হলো। আমরা খুবই আনন্দিত।

ঐক্য ফাউন্ডেশনের পরিচালক সুরাইয়া আলম বলেন, উদ্যোক্তার হচ্ছেন বাংলাদেশের প্রাণশক্তি নিউক্লিয়াস। উদ্যোক্তারাই দেশকে গড়ে তুলছেন। এই শুভ দিনটিতে ঐক্য ডটকম ডট বিডি oikko.com.bd এবং একশপ এক হতে পেরেছে এটা উদ্যোক্তাদের জন্য একটি সুসংবাদ।

দেশের এসএমই খাতের উদ্যোক্তাদের জন্য স্মরণীয় এই অনুষ্ঠানের সার্বিক উপস্থাপনায় ছিলেন ঐক্য ফাউন্ডেশনের চেয়ারম্যান অপু মাহফুজ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here