এসএমই উন্নয়ন পরিকল্পনায় নেটওয়ার্ক

0

সারা দেশের নারী উদ্যোক্তারা ব্যবসায় যুক্ত হওয়ার মাধ্যমে আত্মকর্মসংস্থান তৈরি করছেন। এতে নতুন নতুন উদ্যোগ তৈরি হচ্ছে।পাশাপাশি দেশের নারী উদ্যোক্তাদের একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি হয়েছে। সেই ধারাবাহিকতায় ‘নারী উদ্যোক্তাদের জাতীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্ক: সংকট মোকাবেলার সম্ভাব্য কৌশল’ শীর্ষক সেমিনারে নেটওয়ার্কগুলোকে নারী উদ্যোক্তাদের উন্নয়নে কাজে লাগানোর সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা হয়েছে।

এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘১০ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২২’ এর অংশ হিসেবে বুধবার (৩০ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য হাসিনা নেওয়াজ এবং মানতাশা আহমেদ। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আবু ইউসুফ। প্যানেল আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক ড. মেলিভা মেহজাবিন, ইস্টার্ন ব্যাংকের
উপব্যবস্থাপনা পরিচালক ও হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং এম খোরশেদ আনোয়ার, ওয়ার্ল্ড ব্যাংকের প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট হোসনা ফেরদৌস সুমি এবং গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ নেটওয়ার্ক (GEN), বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কে এম হাসান রিপন।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, ‘নেটওয়ার্কিং এর জন্য আমাদের আলাদা কোন বাজেট নেই, তাহলে আমরা কীভাবে এ ধরনের কাজগুলো করে থাকি? আমরা ব্যাংকারদের সাথে নেটওয়ার্ক করে থাকি। এই নেটওয়ার্কের মাধ্যমে আমাদের যে রিসোর্স আছে, তার চেয়ে অনেক বেশি কাজ করি। আর এভাবে কাজ করাতে নেটওয়ার্ক আরও বেশি বাড়ছে। এরকম নেটওয়ার্কিং এর মাধ্যমে এসএমই ফাউন্ডেশন আরও সফলভাবে কাজ করবে।’

মানতাশা আহমেদ বলেন, নারী উদ্যোক্তাদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দেশের নারী উদ্যোক্তাদের একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি হবে। নারী উদ্যোক্তাদের লোনের জন্য সব ধরনের সুযোগ সুবিধা থাকা উচিৎ।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here