এবারের বাণিজ্য মেলায় ২০০ কোটি টাকার স্পট অর্ডারের প্রত্যাশা

0

পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা’ (ডিআইটিএফ)। বছরের শুরুর দিন থেকেই অনুষ্ঠিত হচ্ছে মেলার ২৭তম আয়োজন। দ্বিতীয় বারের মতো বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে ঢাকার উপশহর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে।

এবারের মেলায় ২০০ কোটি টাকার বেশি স্পট অর্ডার পাওয়ার আশা করছে বাণিজ্য মন্ত্রণালয়। গত বছরের তুলনায় এবার মেলায় স্টলের সংখ্যাও বেড়েছে। দেশি-বিদেশি পণ্য প্রদর্শনীর জন্য রয়েছে ৩৩১টি স্টল। এর মধ্যে আছে ১০ বিদেশি রাষ্ট্রের ১৭টি প্রতিষ্ঠান।

তুরস্ক থেকে আসা উদ্যোক্তা সেয়ান যামুর বলেন: বাংলাদেশের মানুষ আমাদের পণ্য অনেক পছন্দ করেন। সে জন্য ১৮ বছর ধরে মেলায় অংশগ্রহণ করে আসছি। মেলায় তুর্কী ল্যাম্পস, সিরামিকস, মোজাইকস, কার্পেট ও তুর্কী ব্যাগসহ নানা ধরনের আকর্ষণীয় পণ্য নিয়ে এসেছি। আগের মতো এবছরও মেলা নিয়ে আশাবাদী।

প্রথম বারের মতো সুগন্ধি দ্রব্যাদি নিয়ে মেলায় অংশগ্রহণ করা ‘দ্যা ডিকান কোম্পানি’র প্রতিনিধি বলেন, আমরা এ পর্যন্ত বেশ কয়েকটি ছোট মেলায় অংশগ্রহণ করেছি। সবার থেকেই ভালো সাড়া পেয়েছি। এবারের বাণিজ্য মেলাতেও ভালো সাড়া পাবো এই প্রত্যাশা রাখছি।

বাণিজ্য মেলায় আছে দেশীয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, পাট ও পাট জাত পণ্য, চামড়া/আর্টিফিসিয়াল চামড়া ও জুতাসহ চামড়া জাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক মেলামাইন পলিমার, হারবাল ও টয়লেট্রিজ, ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, হস্তশিল্পজাত পণ্য, হোম ডেকর, ফার্নিচারসহ হরেকরকম পণ্য।

৩১ জানুয়ারি পর্যন্ত মেলা সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। সাপ্তাহিক ছুটির দিনে খোলা থাকবে এক ঘণ্টা বেশি।

হাবিবুর রহমান,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here