এক নজরে SME মেলা

0

সিএমএসএমই উদ্যোক্তাদের সবচেয়ে বড় মেলা জাতীয় এসএমই পণ্যমেলা। প্রতি বছরের মতো এবছরও বড়ো পরিসরে শুরু হয়েছে ২৪ নভেম্বর। মেলায় স্থান পেয়েছে ৩৫১টি স্টলে ৩২৫ প্রতিষ্ঠান।

প্রদর্শনীতে রয়েছে জামদানি, বুটিক, পাটজাতপণ্য, চামড়াজাতপণ্য, হস্তশিল্প, বেতপণ্য, মৃৎশিল্প, কারুশিল্প, সিরামিক, কৃত্রিম ফুল, গহনা, হোমমেড খাবার, ক্রিকেট ব্যাট, খাদ্য প্রক্রিয়াকরণ, কৃষি প্রক্রিয়াকরণ এবং মেডিকেল-আইটি-কৃষি যন্ত্রপাতি।

এবারের মেলায় সবচেয়ে বেশি স্টল ফ্যাশনশিল্পের, ১৩০টি। খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্যের ৪৫টি, হস্ত ও কারু শিল্পের ৩৮, চামড়াজাতপণ্য খাতের ৩৬, পাটজাতপণ্যের ৩৫, তথ্যপ্রযুক্তি ও সেবা খাতের ৮, হালকা শিল্প পণ্য খাতের ৬, প্লাস্টিক পণ্যের ৫ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস খাতের ৩টি প্রতিষ্ঠান।

মেলা ঘুরতে গিয়ে দেখা মেলে পরিবেশ রক্ষার্থে পলিথিনের বিকল্প তৈরি শালবৃক্ষের উদ্যোক্তা মাহবুব সুমনে। বলেন, “পলিথিনের কারণে আমাদের অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়। তাই পলিথিনের বিকল্প তৈরি করেছি। মেলায় এসে সবাই পছন্দ করছেন।”

ঢাকার রায়ের বাজার থেকে আসা উদ্যোক্তা আবুল কালাম বলেন, “আমি ঐতিহ্য ধরে রাখতে মৃৎশিল্প নিয়ে কাজ করছি ১৯৭৫ সাল থেকে। বরাবরের মতো এবারও ভালো সাড়া পাচ্ছি। মেলার পাশাপাশি এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন সেশন খুব উপকারী আমাদের জন্য।”

বিভিন্ন পণ্যের স্টলের পাশাপাশি এসএমই উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণকারী ১১টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং এসএমই খাতে সহায়তা দেওয়ার সরকারের বিটাকের মতো সেবা প্রতিষ্ঠানও রয়েছে মেলায়।

এসএমই পণ্যমেলায় সবচেয়ে বেশি ক্রেতা সমাগম দেখা গেছে বেত শিল্প, শীতের কাপড়, মেয়েদের কসমেটিকস ও কাপড়ের স্টলগুলোতে। এছাড়া অর্গানিক আইটেম ও লেদার পণ্যের স্টলগুলোতেও উপস্থিতি দেখা গেছে।

পাঁচ থেকে ৫০% পর্যন্ত ছাড় আছে বিভিন্ন স্টলে। অনলাইনের পরিচিত ক্রেতারা মেলায় এসে উদ্যোক্তাদের পণ্য দেখে পছন্দমতো কিনতে পেরে খুশি।

মেলায় ঘুরতে আসা কাইয়ুম দম্পতি বলেন: আমরা মুলত অনলাইন থেকেই কেনাকাটা করে থাকি। বন্ধের দিনে অফলাইনে পণ্য কেনার মজাই আলাদা ৷ চারদিকে নান্দনিক সব পণ্যের বাহার যা সবার মতো আমাদেরও দৃষ্টি কাড়ছে।

এর আগে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত বিগত ৯টি জাতীয় এসএমই পণ্যমেলায় প্রায় দুই হাজার সিএমএসএমই উদ্যোক্তাদের প্রায় ৩২ কোটি ৮৮ লাখ টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৫৩ কোটি ৫০ লাখ টাকার অর্ডার গ্রহণের মাইলফলক স্পর্শ করেছে।

এবারও সেরকম আশা করছেন উদ্যোক্তারা। এসএমই ফাউন্ডেশনও একইরকম আশা করছে। শনিবার (৩ ডিসেম্বর) এসএমই পণ্যমেলার পর্দা নামবে।

হাবিবুর রহমান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here