ক্রস-বর্ডার ই-কমার্সে এসএমই সম্ভাবনা

0

অনলাইন ব্যবসা শুরু হওয়ার পর থেকে বিশ্ববাজার সকলের জন্যই উন্মুক্ত। এসএমই উদ‍্যোক্তাদের জন্যও খুলেছে ব্যবসায়ের একটি অবারিত দুয়ার। এর ফলে নারীদের ক্ষমতায়নের পথও প্রশস্ত হয়েছে। এখন ঘরে বসেই হাতে তৈরি পণ্য বিভিন্ন ধরনের ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন দেশে রপ্তানি করা যাচ্ছে। এটা উদ‍্যোক্তাদের জন্য একটি বড় সুযোগ। তাই ক্রস-বর্ডার ই-কমার্সকে গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘১০ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২২’-এ মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে ‘ক্রস-বর্ডার ই-কমার্সে এসএমই উদ্যোক্তাদের সম্ভাবনা’শীর্ষক সেমিনারে এসব বিষয়ে আলোচনা হয়।

বক্তারা ক্রস-বর্ডার ই-কমার্সে এসএমই উদ্যোক্তাদের সম্ভাবনা, চ্যালেঞ্জ এবং ক্রস-বর্ডার ই-কমার্স শুরু করতে করণীয় বিষয়ে কথা বলেন। তারা বলেন, উদ্যোগ ছোট বা মাঝারি হতে পারে, কিন্তু বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে ই-কমার্সে আন্তর্জাতিক বাজারেও সম্ভাবনা অনেক।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ। বিশেষ অতিথি ছিলেন এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, IDEA প্রকল্প পরিচালক মোঃ আলতাফ হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের সভাপতি রাসেল টি আহমেদ এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (e -CAB) সভাপতি শমী কায়সার।

মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধ্যাপক ড. বি. এম. মাইনুল হোসেন।

প্যানেল আলোচক হিসেবে ছিলেন ফুডপান্ডা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দা আম্বরীন রেজা, দারাজ (Daraz) বাংলাদেশ লিমিটেডের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার এ এইচ এম হাসিনুল কুদ্দুস (রুশো) এবং সাজগোজ লি-এর অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট আজমিরী বিনতে রেজাক।

সেমিনারে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান।

এতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিভিন্ন খাতের উদ্যোক্তা, একাডেমিশিয়ান, আইসিটি এক্সপার্ট, ই-কমার্স প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিসহ প্রায় ১৮০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here