উৎসব আনন্দে ৩ দিনের ঈদ মেলা

0
12 / 100

রাজধানীর নিউ বেইলি রোডের মহিলা সমিতি প্রাঙ্গণে উৎসব আনন্দে শেষ হলো তিনদিনের ঈদ মেলা। ঈদুল ফিতর উপলক্ষে মেলাটির আয়োজন করে এসএমই ফাউন্ডেশন এবং বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডাব্লিউসিসিআই)।

মেলায় নারী-উদ্যোক্তাদের তৈরি বাহারী পণ্যের পসরা ছিলো ক্রেতা-দর্শনার্থীদের জন্য। বত্রিশটি স্টলে দেশীয় পণ্যের পসরায় ছিলো চামড়া ও চামড়াজাত পণ্য, জামদানী, মসলিন, তাঁতের শাড়ি, ভেজিটেবল ডাই শাড়ি, নকশীকাঁথা, সালোয়ার-কামিজ, গহনা এবং বাঁশ ও বেতের তৈরি পণ্যসামগ্রী। তিনদিন ধরে মেলা প্রাঙ্গণে ঈদের আনন্দ বিরাজ করেছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল ২০২২) মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত ছিলেন বিডাব্লিউসিসিআই প্রেসিডেন্ট সেলিমা আহমাদ এমপি।

sme 3

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট সাবিনা আলম, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান এবং সহকারী মহাব্যবস্থাপক মুহাম্মদ মাসুদুর রহমান।

বিডাব্লিউসিসিআই পরিচালক রিদমা খান উদ্যোক্তা বার্তাকে বলেন: ঈদ আমাদের সবচেয়ে বড় উৎসব। এ উৎসব বাজারকে সামনে রেখে আমাদের দেশীয় উদ্যোক্তারা খুবই মানসম্পন্ন পণ্য তৈরি করছেন।

“অনেক সময় আমরা পার্শ্ববর্তী দেশের পোশাকগুলো ঈদে ক্রয় করি। কিন্তু, এ ধরনের মেলার মাধ্যমে যেখানে একই ছাদের নিচে উদ্যোক্তারা তাদের পণ্য প্রদর্শনী করতে পারেন, সেখান থেকে আমাদের ক্রেতারা দেশীয় পণ্য পেতে পারেন। সে লক্ষ্যেই এ মেলার আয়োজন,” বলে মন্তব্য করেন তিনি।

ঈদের আগে এরকম মেলায় অংশগ্রহণ করতে পেরে উদ্যোক্তারা ছিলেন উচ্ছ্বসিত।

sme 1

মেলায় অংশ নেওয়া ট্যাম ক্রিয়েশনের স্বত্বাধিকারী উদ্যোক্তা তানহা আক্তার মুক্তা বলেন, “মেলায় অংশগ্রহণ করতে পেরে আমি খুবই খুশি। আমরা করোনাকালীন সময়ে দু’ বছর এ ধরনের মেলায় অংশ নিতে পারিনি। তাই এ মেলা আমাদের মতো উদ্যোক্তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

তিনি জানান, ঈদ উপলক্ষে মেলায় তাঁদের অফার ছিলো। একইভাবে ঈদের আগেরদিন পর্যন্ত তাঁর পণ্যে ডেলিভারী চার্জ ফ্রি থাকবে।

মেলায় অংশ নেন স্থপতি এবং উদ্যোক্তা ফৌজিয়া ডেইজি। তিনি বলেন: হ্যান্ডপেইন্ট নিয়ে কাজ করছি খুলনা থেকে। আমি পেশায় একজন স্থপতি, কিন্তু উদ্যোক্তা পরিচয় দিতেই বেশি পছন্দ করি। মেলায় অংশ নিয়ে মনে হলো এ ধরনের মেলা আরও বেশি হলে আমাদের মতো উদ্যোক্তাদের পণ্যের প্রচারের জন্য খুব ভালো হয়। আমি চাই এ ধরনের মেলা আরও বেশি বেশি হোক।

sme 2

বৃহস্পতি থেকে শনিবার তিনদিনই মেলায় ক্রেতা-দর্শনার্থী ছিলো অনেক।

তাঁদের একজন ফারজানা প্রিয়াংকা উদ্যোক্তা বার্তাকে বলেন: আমার খুবই ভালো লাগছে মেলায় এসে। এতো সুন্দর সুন্দর দেশীয় পণ্য দেখছি। আমাদের দেশীয় পণ্য দিয়েই এবারের ঈদ কেনাকাটা করবো আমি।

মাসুমা সুমি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here