উদ্যোক্তা বিপ্লব কান্তি দাস

বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ ২০১৮ উপলক্ষে একজন উদ্যোক্তা হিসেবে প্রথমেই সকল উদ্যোক্তার প্রতি আমার আন্তরিক অভিনন্দন রইলো, পাশাপাশি সবার নিজ নিজ  উদ্যোগকে স্বাগত জানাই।

বর্তমানে যুবসমাজের প্রায় অনেকেই নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে ছাত্রজীবন থেকেই দেখতে চায়। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে একজন উদ্যোক্তা হবার পূর্বে কিছু বিষয় জেনে রাখা উচিত। যেমনঃ

১. আপনি একজন প্রতিভাবান ব্যক্তি, আপনার আইডিয়া আছে কিন্তু অর্থের সংকট, তাহলে অপেক্ষা করুন, কারণ যে যাই বলুক, কিছু করতে হলে অর্থের প্রয়োজন আছে।

২. যে ব্যবসা আপনি করতে চাচ্ছেন, তা করার পূর্বে কিছু বছর সেই কাজে অভিজ্ঞতা অর্জন করুন, চাকুরী করুন, মানুষের সাথে মিশুন, জানুন আপনার কাজ সম্পর্কে।

৩. ঝুঁকি ব্যবসারই অংশ, তাই ব্যবসায় ঝুঁকি নেবার আগেই ভাবুন, ঝুঁকি নেবার পরে ভাবনা কোনো কাজে আসবে না।

৪. প্রতিটি পজিশন বা কাজের কিছু নির্দিষ্ট দায়িত্ব আছে, তাই নির্দিষ্ট বয়স ও পরিপূর্ণ পরিপক্বতা অর্জন করেই ব্যবসায় আসা উচিৎ।

৫. সবশেষে অবশ্যই সততা, নিষ্ঠা ও সমাজের মঙ্গলের জন্য এমন কিছু করুন যেন আপনি না থাকলেও আজীবন এই দেশ আপনার উদ্যোগ থেকে উপকৃত হতে পারে।

তাই এই বিশ্ব উদ্যোক্তা সপ্তাহে আমি এটাই চাইবো আমাদের দেশের যুবসমাজ উদ্যোক্তা হিসেবে নিজেদের সামনে এগিয়ে আসুক, কিন্তু তা অবশ্যই সময় নিয়ে ধীরেসুস্থে। যাতে সফলতা আপনাকে ছুঁয়ে যায় আর আপনি দীর্ঘদিন ধরে তার ফল ভোগ করতে পারেন।

বিপ্লব কান্তি দাস 
প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর, আইডল ফোকাস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here