উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মৌলভীবাজার জেলা কার্যালয়ে ‘উদ্যোক্তা সম্মেলন ও সনদপত্র বিতরণ’ অনুষ্ঠিত হয়েছে

0

প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের’ আয়োজিত উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মৌলভীবাজার জেলা কার্যালয়ে ‘উদ্যোক্তা সম্মেলন ও সনদপত্র বিতরণ’ অনুষ্ঠিত হয়েছে।গত বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনাড়ম্বর এক অনুষ্ঠানের আয়োজন করে ESDP। এখানে ৩৮৯ জন উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণকারীর মাঝে সনদ পত্র বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলার মান্যবর জেলা প্রশাসক জনাব মীর নাহিদ আহসান। জেলা প্রশাসক উদ্যোক্তাদের প্রতি লক্ষ্য করে বলেন, “শুধু চাকরি প্রত্যাশী নয়, চাকরি দেয়ার লোকও সৃষ্টি করতে হবে। এগিয়ে আসতে হবে উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা নিয়ে। সারা দেশে যাদের উদ্যোক্তা হওয়ার আগ্রহ আছে, তাদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য”।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব কবিতা ইয়াসমিন সভাপতি লেডিস্ ক্লাব, জনাব তানিয়া সুলতানা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), জনাব মেহেদী হাসান অতিরিক্ত জেলা প্রশাসক, জনাব হাসান আহম্মেদ জাভেদ পরিচালক চেম্বার অফ কমার্স মৌলভীবাজার, ব্যাংক কর্মকর্তা ও সাংবাদিক নেতৃবৃন্দ।

সনদ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মল্লিকা দে। ইএসডিপির জেলা প্রশিক্ষণ সমন্বয়ক নিয়াজ মুর্শেদের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক মেহেদী হাসান, সোনালী ব্যাংকের ডিজিএম দোলন কান্তি চক্রবর্তী, জেলা পরিষদ সদস্য ও মৌলভীবাজার চেম্বারের পরিচালক হাসান আহমদ জাবেদ, মৌলভীবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, উদ্যোক্তা আব্দুল হালিম , সোনিয়া মান্নান, সৈয়দ সাইদ প্রমুখ।

উল্লেখ্য যে মৌলভীবাজার ESDP থেকে সর্বমোট ৩৮৯ জন উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সম্পুর্ণ করে। তারমধ্যে পুরুষ ২৬৬ জন এবং মহিলা ১২৩ জন। প্রশিক্ষণ নিয়ে লাইসেন্স সহ উদ্যোক্তা হয়েছে সর্বমোট ১১৫ জন উদ্যোক্তা । মৌলভীবাজার জেলার উদ্যোক্তাদের সর্বমোট বিনিয়োগ ছিল ১৭,৯০,০০,০০০ টাকা। সর্বমোট কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ৭৬৯ জন উদ্যোক্তার।

প্রকল্পটি উদ্যোক্তা সৃষ্টিতে সিলেট জেলার মৌলভীবাজারসহ দেশব্যাপী গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। এ কার্যক্রম চলমান রাখা হলে উদ্যোক্তা তৈরির মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস ও অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি ত্বরান্বিত হবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here