বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর রংপুর কার্যালয়ে গতকাল ২২ ফেব্রুয়ারি ২০১৯ এটুআই প্রোগ্রামের উদ্যোগে বাস্তবায়নাধীন বিসিক এর উদ্ভাবনী উদ্যোগ মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের GIS ভিত্তিক অনলাইন ডাটাবেজ কর্মসূচির ডাটা এন্ট্রির উপর ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। বর্তমানে দেশের সমগ্র অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় ১০ লক্ষ শিল্প প্রতিষ্ঠান ও কারুশিল্প রয়েছে।

কিন্তু এ বিপুল সংখ্যক শিল্পের পূর্ণাংগ তথ্য এক স্থান হতে সংগ্রহ করার কোন সুবিধা না থাকায় নতুন শিল্প উদ্যোক্তা, গবেষক, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও আন্তর্জাতিক সংস্থাগুলো দেশের শিল্পায়ন তথা আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে নানা বিড়াম্বনার সম্মুখীন হয়ে থাকে যা দেশের শিল্পায়নকে বাঁধাগ্রস্থ করে। এ অবস্থা নিরসনে বিসিক এটুআই প্রোগ্রামের সহায়তায় দেশের সমস্ত শিল্প প্রতিষ্ঠান ও কারুশিল্পগুলোকে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের মাধ্যমে একটি অনলাইন ডাটাবেজে অন্তভূক্তির লক্ষ্যে কর্মসূচিটি দেশব্যাপী বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে রংপুর জেলার শিল্পগুলোকে ডাটাবেজে অন্তর্ভুক্তির লক্ষ্যে রংপুর জেলার শিল্পগুলো অনলাইন ডাটাবেজে অন্তর্ভুক্ত করার জন্য নিয়োগপ্রাপ্ত ১২৮ জন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ডাটা এন্ট্রির প্রক্রিয়া, এন্ট্রিকৃত ডাটার সঠিকতা যাচাই সংক্রান্ত ধরনাদান এবং কর্মসূচিটি বাস্তবায়নে সংশ্লিষ্ট বিষয়ে মতামত গ্রহণের জন্য এ ওয়ার্কশপ আয়োজন করা হয়।

ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা থেকে আগত এ কর্মসূচির প্রধান বিসিক এর পরিচালক (অর্থ) জনাব স্বপন কুমার ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব তামান্না রহমান, আঞ্চলিক পরিচালক, বিসিক রাজশাহী। শিল্প সহায়ক কেন্দ্র, বিসিক, রংপুর এর উপ-মহাব্যবস্থাপক জনাব আ.ফ.ম. জালাল উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কর্মসূচির হিসাব শাখার প্রধান জনাব মোঃ আব্দুস ছালাম, উপ-নিয়ন্ত্রক (বিল), বিসিক, ঢাকা, বিসিক এর স্থানীয় কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় মিডিয়ার প্রতিনিধিবৃন্দ। কর্মসূচির উদ্ভাবক বিসিক এর প্রাক্তন কর্মকর্তা জনাব আব্দুস সাত্তার এর পরিচালনায় অনুষ্ঠিত এ ওয়ার্কশপে ডাটা এন্ট্রি অপারেটরদের ইউজার আইডি ও পাসওয়ার্ড হস্তান্তর, ডাটা এন্ট্রির সার্বিক বিষয়ে ধারণা প্রদান করা হয়।

ওয়ার্কশপে প্রাপ্ত প্রশিক্ষণের মাধ্যমে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তগণ দ্রুত জেলার শিল্পগুলো অনলাইন ডাটাবেজে অন্তর্ভুক্ত করবেন এবং ডাটাবেজটি তৈরী হলে জেলার সমস্ত শিল্পের তথ্য এক ক্লিকে মুহূর্তে পাওয়ার সুযোগ সৃষ্টি হবে যা বর্তমানে না থাকায় শিল্প সংক্রান্ত তথ্য বিভিন্ন দপ্তর হতে সংগ্রহে দীর্ঘ সময়ক্ষেপণ, ভোগান্তি ও অনেক অর্থ ব্যয়ের কারণে অনেক সম্ভাবনাময় শিল্পোদ্যোক্তা নতুন শিল্প স্থাপনে অনাগ্রহী হয়ে পড়েন যার অবসান ঘটবে। এ জেলার ন্যায় পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলার শিল্পগুলো অনলাইন ডাটাবেজটিতে একইভাবে অন্তর্ভুক্ত হবে এবং এবং এটিই হবে দেশের শিল্প সংক্রান্ত প্রথম ডাটাবেজ। ডাটাবেজটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এ ডাটাবেজে যে সমস্ত শিল্প প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হবে সেগুলোও ব্যাপকভাবে উপকৃত হবে। যেমন সহজ শর্তে ঋণ প্রাপ্তির সুপারিশ, বিনামূল্যে অনলাইনে শিল্প প্রতিষ্ঠান ও পণ্যের প্রচার, অনলাইনে পণ্য বিক্রয়, বিদেশে আয়োজিত মেলায় অংশগ্রহণের সুযোগ, সহজ শর্তে ও সুবিধায় বিদেশ হতে যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানির সুবিধা, শিল্প প্লট প্রাপ্তির অগ্রাধিকার সহ বিসিক ও সরকার প্রদত্ত অন্যান্য সুবিধাদি ডাটাবেজে অন্তর্ভুক্ত হওয়া শিল্পগুলো পাবে। তেমনি এ ডাটাবেজটি হতে শিল্পের কাঁচামাল উৎপাদনকারী সাধারণ কৃষক, চাকুরী প্রার্থী বেকার, ক্ষুদ্র ব্যবসায়ী ও সাধারণ জনগণ বিভিন্নভাবে উপকৃত হবেন।

সর্বোপরি নতুন শিল্পোদ্যোক্তারা এলাকা ভিত্তিক শিল্পের তথ্য সহজে সংগ্রহ করে নতুন শিল্প স্থাপনে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন যা জেলায় শিল্পায়ন কার্যক্রমকে গতিশীল করবে। জেলার প্রত্যন্ত এলাকা থেকে আসা এ উদ্যোক্তাদের সাথে আলোচনা করে জানা যায় যে, তাদের মাধ্যমে এ কর্মসুচি বাস্তবায়নের ফলে বিসিক এর কার্যক্রম জেলার ব্যাপক জনগোষ্ঠির কাছে ও প্রত্যন্ত এলাকায় পৌঁছে যাওয়ার যে সুযোগ সৃষ্টি হয়েছে তা বিসিক এর কর্মকান্ডের ব্যাপক প্রসার ও পরিচিতিকে বিস্তৃত করবে।

এ ওয়ার্কশপে বিসিক এর পক্ষ থেকে জেলার সকল শিল্পোদ্যোক্তা ও কারুশিল্পীদের তাদের শিল্প প্রতিষ্ঠান স্থানীয় ডিজিটাল সেন্টারের মাধ্যমে ডাটাবেজে অন্তর্ভুক্ত করে নিজে লাভবান হওয়া ও জেলার শিল্পায়নে সহায়তার আহবান জানানো হয়। কর্মসূচির উদ্ভাবক জানান যে, সরকারের এ উদ্যোগ বাস্তবায়নে স্থানীয় প্রশাসন, চেম্বার, নাসিব, শিল্প মন্ত্রণালয়, এটুআই প্রোগ্রাম সহায়তা করছে।

বিশেষভাবে বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশ্‌তাক হাসান এনডিসি সহ বিসিক এর পরিচালকবৃন্দ এ ডাটাবেজ তৈরি কার্যক্রম তত্ত্বাবধান করছেন এবং তারা আশাবাদী যে, তথ্য প্রযুক্তি সহায়ক এ ডাটাবেজ দেশের শিল্পায়নে গতির সঞ্চার করবে ও জনগণের দোরগোড়ায় বিসিক এর সেবা পৌঁছে দিতে সক্ষম হবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here