উদ্যোক্তাদের জন্য হাইটেক পার্কে ছয় মাসের ফ্রি কো-ওয়ার্কিং স্পেস দিচ্ছে সরকার

0

গত ছয়-সাত বছর ধরে বাংলাদেশে স্টার্টআপ কালচার গড়ে উঠেছে। এর পেছনে যার অবদান সব চেয়ে বেশি তিনি হচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। যিনি বাংলাদেশের তরুণদের নতুন পথের দিশা দিয়েছেন এবং ডিজিটাল বাংলাদেশের রূপকল্পটি সরাসরি সামনে থেকে বাস্তবায়ন করেছেন। যিনি ইনোভেশন ডিজাইন অন্টাপেনিওরশিপ একাডেমি প্রকল্প অনুমোদন করেছেন। সরকারের পক্ষ থেকে ‘স্টার্টআপ বাংলাদেশ’-এর মতো একটি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি প্রতিষ্ঠা করেছেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, “সিলিকন ভ্যালিতে স্টার্টআপ কালচার গড়ে উঠতে ৬০ বছর সময় লেগেছে। বিশ্বের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, ১০০ টি স্টার্টআপ যখন তাদের ড্রিম প্রজেক্ট নিয়ে কাজ শুরু করে তখন তাদের মধ্যে ১০টি সফল হয় বাকি ৯০টি হয়তো ব্যর্থ হয়। কিন্তু ঐ ১০ টি স্টার্টআপ সফল হওয়ার ফলে যে রেভিনিউ আর্নিং করে, যে ইমপ্লিমেন্ট জেনারেশন করে এবং যে প্রব্লেমটা সলভ করে সেটা বাকি ৯০ টি ব্যর্থ স্টার্টআপকে ছাড়িয়ে যায়”।

ইতোমধ্যে ‘স্টার্টআপ বাংলাদেশ’-এর পক্ষ থেকে ৭ টি স্টার্টআপ কোম্পানিতে বিনিয়োগ করা হয়েছে এবং মুজিব বর্ষে ৫০টি স্টার্টআপকে ১০০ কোটি টাকার উপরে বিনিয়োগ করার উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও নতুন স্টার্টআপ কোম্পানিগুলোতে বিনিয়োগে আগ্রহী হয়েছে। শুধু বিনিয়োগ সহযোগিতা নয়, স্টার্টআপ কোম্পানিগুলো যাতে প্রতিষ্ঠিত হতে পারে তার জন্য কাওরান বাজারে ‘ ভিশন-২০২১ টাওয়ারে’ এবং আইসিটি টাওয়ারের ১৫ তলায় কো-ওয়ার্কিং স্পেসের ব্যবস্থা করেছে সরকার। সেখানে বিনামূল্যে নতুন উদ্যোক্তারা ছয় মাসের জন্য ওয়ার্কিং স্পেস ব্যবহারের সুযোগ পাবে। এছাড়া যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক, চট্টগ্রামের হাইটেক পার্ক, রাজশাহীর শেখ মুজিব হাইটেক পার্ক, সিলেটের শেখ মুজিবুর রহমান হাইটেক পার্ক-সহ বাংলাদেশের সাতটা সফটওয়্যার টেকনোলজি পার্কে প্রথম ছয় মাস নতুন উদ্যোক্তারা বিনামূল্যে কো-ওয়ার্কিং স্পেস ব্যবহারের সুযোগ পাবে, যেনো তারা প্রথম ছয় মাসে তাদের আইডিয়া কে পণ্যতে রূপান্তরিত করতে পারে। প্রোডাক্ট গুলো টেস্টিং এর জন্য পাইলটিং-এর জন্যও সেখানে পর্যাপ্ত সুযোগ-সুবিধা থাকবে। এছাড়া সরকার সারা বাংলাদেশে স্টার্টআপদের জন্য ইকো-সিস্টেম গড়ে তুলছেন। যার ফলে দেশে একটি উদ্যোক্তা বান্ধব পরিবেশ তৈরি হবে।

সাইদ হাফিজ
উদ্যোক্তা বার্তা, খুলনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here