‘আলোকিত গ্রামীন নারী সম্মাননা ২০২১’ প্রদান

0

‘আলোকিত শিশু’ এর উদ্যোগে এবং ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর সহায়তায় সম্মাননা পেলেন ছয়জন গ্রামীন নারী।

আন্তর্জাতিক গ্রামীন নারী দিবসকে সামনে রেখে আজ ৫ নভেম্বর ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর সহযোগিতায় ‘আলোকিত শিশু’ কর্তৃক আয়োজিত হলো ‘আলোকিত গ্রামীন নারী সম্মাননা ২০২১’। রাজধানীর খামারবাড়ি সড়কে কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ এ পুরষ্কার ও সম্মাননা প্রদানের  আনুষ্ঠানিকতা পালিত হয়। পুরষ্কার বিতরণের পাশাপাশি গ্রামীন নারীদের প্রাপ্য সম্মান ও অধিকার পাওয়ার লক্ষ্যে সারাদেশে পালন করা গণ সাক্ষরতা অভিযান থেকে প্রায় ১৫০০০ শিক্ষার্থীর স্বাক্ষরিত অঙ্গীকারনামা মানুষের জন্য ফাউন্ডেশন এর কাছে হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন মাননীয় সংসদ সদস্য আরোমা দত্ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী ও এক্টিভিস্ট শম্পা রেজা, হিউম্যানিটি ওয়ার্ল্ড ওয়াইড ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা রাশেদ মুজিব নোমান এবং আরও অনেকে। এছাড়াও বিচারক হিসেবে উপস্থিত ছিলেন  ই কমার্স এ্যাসোসিয়েশন এর যুগ্ম সম্পাদক নাসিমা আক্তার নিশা, বেটার স্টোরিজ বাংলাদেশের প্রোগ্রাম ও প্রকল্প পরিচালক এলেম সেলিমা হোসেন ও অন্যান্যরা।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা নারী মুক্তির এবং নারীদের অধিকার নিয়ে কথা বলেন। অভিনেত্রী ও নারী এক্টিভিস্ট শম্পা রেজা বলেন, ” তোমরা নারী বা পুরুষ না এই অবয়বে মানুষ হয়ে ওঠো।তোমাদের হাতে পরবর্তী পৃথিবীর পথচলা সুগম হোক যাতে নারী পুরুষ সবাই সমান থাকবে।” প্রধান অতিথি আরোমা দত্ত তার বক্তব্যে বলেন, “নারীরা আর পিছিয়ে নেই।তাদের হাত ধরেই আসবে দেশের নতুন মুক্তির যুগ।”এছাড়াও সম্মাননা প্রাপ্ত নারীরা তাদের কাজের কথা এবং সংগ্রামের কথা সবার সামনে তুলে ধরেন। সম্মাননা প্রাপ্ত নারী কসাই জমিলা বেগম জানান, ” শুরুতে কেউ মেনে নিতে না পারলেও এখন সবাই আমাকে অনুসরন করে আর আমার কাজের স্বীকৃতি পাওয়ার পরে থেকে সবাই এটাকে ইতিবাচক হিসেবেই নিচ্ছে।”

এরপর তাদের সম্মাননা প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্ত হয় ‘আলোকিত গ্রামীন নারী সম্মাননা ২০২১’। এই ধরনের সম্মাননা নারীদের ঘরে ও বাইরে আরও বেশি সক্ষমতা অর্জনে  সহায়তা করবে।

সাকিব মাহমুদ
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here