বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার

ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে সমন্বয়ের মাধ্যমে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স-এর প্রথম সাড়াদানকারী সম্মুখসারির কর্মীদের কোভিড-১৯ মোকাবেলায় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী দিয়েছে।

মে ১১, ২০২০-বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার এবং যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ইন্দো প্যাসিফিক কমান্ডের প্রতিনিধিরা বাংলাদেশের কোভিড-১৯ মোকাবেলায় সহায়তার অংশ হিসেবে বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (এফএসসিডি)-এর পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা এবং উন্নয়ন) লে. কর্নেল জুলফিকার রহমান এবং সহকারী পরিচালক মোহাম্মদ আবদুল মোমেনের কাছে অত্যাবশ্যকীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) হস্তান্তর করেন।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সরকার কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশ সরকারের প্রস্তুতি ও এই রোগ ছড়িয়ে পড়া রোধে দ্রুত রোগ নির্ণয় এবং রোগ সম্পর্কে জ্ঞান বৃদ্ধি, কাল্পনিক ও ভুল ধারণা দূর করা এবং নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে প্রতিটি বাংলাদেশী নাগরিককে সাহসিকতার সাথে বীরের মতো সেবা দিচ্ছেন এফএসসিডি-সহ সেই সকল প্রথম সাড়াদানকারী সম্মুখ সারির মানুষদের সহায়তা করার চলমান সরকারি প্রচেষ্টার অংশ হিসেবে ২২ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে।

p 6

ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস যে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামগুলো হস্তান্তর করেছে তার মধ্যে রয়েছে ১,০০০টি কেএন৯৫ সার্জিক্যাল মাস্ক, ২০০ মিলিলিটারের ৮০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার, ৫০০ জোড়া সার্জিক্যাল গ্লোভস, ৩০০টি ঝুঁকিপূর্ণ উপকরণ রোধক (হ্যাজম্যাট) স্যুট, ১০০টি সুরক্ষামূলক মাস্ক এবং ৫০টি মেডিকেল গগলস। এই সকল উপকরণ ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানীয়ভাবে বাংলাদেশী কোম্পানিগুলোর কাছ থেকে সংগ্রহ করেছে। বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই সকল ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামগুলো (পিপিই) স্থানীয় জনগোষ্ঠীর মাঝে কোভিড-১৯ ছড়িয়ে পড়া রোধে কর্মরত এফএসসিডি-র সম্মুখসারির কর্মীদের মধ্যে বিতরণ করবে। পিপিই থাকায় এফএসসিডি-র সম্মুখসারির কর্মীরা কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তিদের সহায়তায় দ্রুত ও নিরাপদে সাড়া দিতে পারবে।

ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানীয় পর্যায়ে এলাকাবাসীর মধ্যে কোভিড-১৯ ছড়িয়ে পড়া রোধে কর্মরত ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (এফএসসিডি)–এর সম্মুখসারির কর্মীদের অত্যাবশ্যকীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) দিতে পেরে গর্বিত। বর্তমান সঙ্কট মোকাবেলায় এফএসসিডি-র প্রথম সাড়াদানকারী সম্মুখসারির কর্মীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তারা মানুষের সেবায় এগিয়ে আসা অন্যান্য পেশাজীবী—স্বাস্থ্যসেবাদানকারী, পুলিশ, সাংবাদিক ও ফটোসাংবাদিক, মুদি, ওষুধের দোকান ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের কর্মী এবং যারা বেসরকারি ও কমিউিনিটি সংগঠনগুলোতে কাজ করছেন—তাদের সাথে মিলে প্রতিদিন অসাধারণ ভাবে মানুষের সেবা দিচ্ছেন। যেমনটা বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মিলার বলেছেন, “আপনারা সবাই সত্যিকারের নায়ক আমাদের সশ্রদ্ধ কৃতজ্ঞতা আপনাদেরই প্রাপ্য।”

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here