রাজশাহী নগর ভবন গ্রীন প্লাজায় অত্যন্ত শান্তিপূর্ণ এবং সুসজ্জিত ভাবে পালিত হলো আন্তর্জাতিক এমএসএমই দিবস ২০১৯ এবং দুইদিনব্যাপী ঐক্য এমএসএমই মেলা।

মেলার প্রধান উদ্বোধক ছিলেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং শুভেচ্ছা ও মূলবক্তব্যে ছিলেন ঐক্য সভাপতি (এসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) শাহীন আকতার রেনী। এছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের রাজশাহী প্রধান মনোজ কুমার বিশ্বাস, পুলিশ কমিশনারের পক্ষে উপপুলিশ কমিশনার আমির জাফর, জেলা প্রশাসক হামিদুল হকের প্রতিনিধি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নজরুল ইসলাম।

মাইক্রো, স্মল এবং মিডিয়াম উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় প্রচার প্রসারেই মুলত এই মেলার আয়োজন। লক্ষ্যনীয় বিষয় যে উদ্যোক্তাদের উপযোগ সৃষ্টিতে ঐক্য বিনামূল্যে স্টল এবং যাবতীয় সুবিধা প্রদান করেছে। উদ্যোক্তাদের পণ্যের বাজার সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে ঐক্য আয়োজিত এ মেলা এমনটায় ভাবছেন এসএমই উন্নয়ন ব্যক্তিবর্গ।

ঐক্য সভাপতি শাহীন আকতার রেনী মেলায় কিছু ডিক্লেয়ারেশন প্রস্তাবিত করেন।

ঐক্য রাজশাহী ডিক্লেয়ারেশন যা যা ঘোষিত হয়েছেঃ
১. আজ থেকে প্রতিটি এস এম ই উদ্যোক্তা যারা আছেন রাজশাহী বিভাগে তারা তাদের পণ্য সম্পূর্ণ বিনামুল্যে www.oikko.com.bd তে দিতে পারবেন দেশ এবং দেশের বাইরে আজ তাদের পণ্য বিক্রয় হবে। এ এক ডিজিটাল জয়।

২. ঐক্য স্টোরের প্রথম বিভাগীয় আউটলেট হতে যাচ্ছে রাজশাহীতে খুব শীঘ্রই ৩০০০ স্কয়ার ফিটে, যেখানে থাকবে শুধুই এস এম ই উদ্যোক্তার পণ্য৷

৩. রাজশাহী বলয় এর কার্যক্রম এর শুভ উদ্বোধন ঘোষণা করছি। রাজশাহী বিভাগে সকল উপজেলায় একটি করে ঐক্য স্টোর এর স্টেট অব আর্ট ডিজিটাল এক্সপেরিয়ান্স স্টোর এর বিক্রয় কার্যক্রম এর শুভ সূচনা ঘোষণা করছি। রাজশাহী বিভাগের ৬৭ টি উপজেলায় আপনারা বিনিয়োগ করুন এস এম ই উন্নয়নে, উদ্যোক্তা হতে আজ থেকে।

প্রধান উদ্বোধক রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তিনি তার বক্তব্যে বলেন, “এ এক যুগান্তকারী পদক্ষেপ৷ বাংলাদেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসএমই উদ্যোক্তাদের নিয়ে ঐক্যের কার্যক্রম বিগত ছয় বছর ধরে যা চলছে তা শক্তিশালী করছে এসএমই উদ্যোক্তাদের। ঐক্য স্টোর, ঐক্য অনলাইন মার্কেট সব জায়গায় উদ্যোক্তাদের পণ্য যেভাবে স্থান করে নিচ্ছে তা সত্যিই তাদের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাকে অনেক বেশি শক্তিশালী করছে। বিশেষ করে নারী উদ্যোক্তাদের ক্ষমতায়ন এবং উদ্যোক্তাদের জন্য অধিক কর্মসংস্থান সৃষ্টি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ বাংলাদেশ গড়ে তোলার পথ চলায় একযোগে কাজ করা প্রমাণ করে”।

মেলায় অংশ নেয়া উদ্যোক্তা এবং ক্রেতা-দর্শনার্থীর কাছে মেলার পরিবেশ ছিলো খুব শান্তিপূর্ণ এবং সুসংগঠিত। মেলার নিরাপত্তা এবং অভ্যন্তরীণ ব্যবস্থাপনা ছিলো অত্যন্ত ভালো। মেলায় অংশগ্রহণকারী বেশ কয়েকজন উদ্যোক্তা বলেন, অনেক সময় টাকা দিয়েও এমন সার্ভিস পাওয়া যায়না। তবে সময় বর্ধিত করে বছরে দু-বার এমন মেলা আয়োজনের দাবী জানান তারা।

মেলার প্রথম দিনে এসএমই উদ্যোক্তা সংগঠক, সংগঠন প্রধান এবং সংস্থা প্রধানদের সম্মাননা প্রদান করা হয়। বি ডাব্লিউ সি সি আই প্রেসিডেন্ট জোনাকি হক, আরসিসিআই প্রেসিডেন্ট মনিরুজ্জামান মনির, আরডাব্লিউসিসিআই প্রেসিডেন্ট রোজিটি নাজনীন, ওয়েব প্রেসিডেন্ট আঞ্জুমান আরা পারভীন, জাতীয় মহিলা সংস্থা চেয়ারম্যান মর্জিনা পারভীন ও মহিলা বিষয়ক অধিদপ্তর চেয়ারম্যান শবনম শিরীনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

মেলার শেষ মুহুর্তে অংশগ্রহণকারী সকল উদ্যোক্তাদের ঐক্যের পক্ষ থেকে সম্মাননা সনদ প্রদান করা হয়। সনদ প্রদান করেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানটি পরিচালনা করেন গণমাধ্যম ও এসএমই উন্নয়নকর্মী, ঐক্য প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অপু মাহফুজ এবং ঐক্যের পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ।

দুদিন ব্যাপি এ মেলা সর্বসাধারণের জন্য ছিলো উন্মুক্ত এবং মনোমুগ্ধকর নজরুল এবং রবীন্দ্র সংগীতের আয়োজনও ছিলো এই মেলায়।

 

 

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here