উদ্যোক্তা- রোকেয়া পারভীন নীলা

সালোয়ার কামিজ আর শাড়িই বোধহয় বাঙ্গালী মেয়েদের সবচাইতে আকর্ষনীয় করে তোলে পোশাকে। সবাই এই দুটি পোশাকেই সাচ্ছন্দ্যবোধ করেন।

uu

রোকেয়া পারভীন নীলা। চাঁদপুর জেলার বাখরপুর গ্রামে জন্ম। ছোটবেলা থেকেই সৃজনশীল কাজের প্রতি ঝোঁক ছিলো নীলার। সেলাই, পেইন্টিং নিজ থেকেই করতেন মা, খালা, আপুদের কাজ দেখে দেখে। স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে গ্রামের ৮-১০ টা মেয়ের মতই বিয়ের পিড়িতে বসেন নীলা।

ut

সংসার সামলে অবসর সময় কিছু করতে চাইতেন নীলা। প্রথম দিকে ঘরে বসেই কাজ করতেন। বাচ্চাদের পোশাক বানাতেন। প্রথম সন্তানের জন্মের পর পুরো দমে ব্যবসা শুরু করেন নীলা। বিসিক, সিংগার, বাংলাদেশ মহিলা সংস্থা এবং বাংলাদেশ মহিলা সমিতি থেকে টেইলরিং, হ্যান্ড পেইন্ট, ব্লক-বাটিক, ফুল বানানোর কাজ, পাটজাতপণ্য তৈরি, ঘরসাজানোর সামগ্রীসহ কুকিং এর উপরও বিভিন্ন প্রশিক্ষণ নেন নীলা।

u5

২০০১ সালে অফিসিয়ালি লাইসেন্স করে কাজ শুরু করেন উদ্যোক্তা নীলা। দুইজন কর্মী নিয়োগ দেন- একজন ব্লক-বাটিক এবং আরেকজন এমব্রয়ডারি কাজে। ধীরে ধীরে ব্যবসা বাড়তে থাকে নীলার।

uttt

২০০৮ সালে নিজের একটা ছোট্ট কারখানা দেন উদ্যোক্তা নীলা। নাম দেন গ্ল্যামবিশন বিডি ডট কম। বর্তমানে উদ্যোক্তার কারখানায় কর্মী সংখ্যা ২০ জন। এছাড়াও অর্ডার ভিত্তিক কাজে নিয়োজিত আছে প্রায় ৫০০ নারী কর্মী। যারা নিয়োমিত কাজ নিয়ে যায় এবং কাজ দিয়ে যায়। ক্রেতা সংখ্যাও অনেক।

Uddoktabarta5 16

জাতীয় এসএমই মেলা, জাতীয় শিল্প মেলাসহ বিভিন্ন মেলায় অংশগ্রহণ করেছেন উদ্যোক্তা নীলা। মেয়েদের সকল ধরণের পোশাক, বাচ্চাদের পোশাক এবং বিভিন্ন জুট পণ্যসহ মোট ৭১টি ডিজাইনে পণ্য তৈরি করছেন উদ্যোক্তা নীলা।

u99

সম্প্রতি থাইল্যান্ডের একটি ইউনিভার্সিটি (AIT) তে Skill development of small entrepreneur নামের তিনদিনের একটা প্রশিক্ষণও নিয়েছেন এবং সেখানে দুটো এক্সিবিশন করেছেন অত্যন্ত সফলতার সাথে। বাংলাদেশের হস্তশিল্পজাত পণ্য বিদেশিরা অনেক আগ্রহ নিয়ে কিনেছেন সেই এক্সিবিশনে।

 

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here