মহান বিজয় দিবসকে সামনে রেখে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃপক্ষ কর্তৃক আয়োজিত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে আজ (১৫ ডিসেম্বর ২০১৯)। আলোচনা সভায় বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান, এনডিসি প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

উক্ত আলোচনা সভায় বিসিক পর্ষদ সদস্যবৃন্দ ও বিসিক এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ মহান বিজয় দিবস নিয়ে আলোচনা করেন।

বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান, এনডিসি বলেন, মহান স্বাধীনতা দিবসের আমি প্রথমেই গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যাঁর অবিসংবাদিত নেতৃত্বে মুক্তিযুদ্ধ সংগঠিত ও পরিচালিত হয়েছিল। আজকের এই গৌরবময় দিনে বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ সম্ভ্রম হারা মা-বোনকে। কৃতজ্ঞতা জানাচ্ছি পঙ্গু মুক্তিযোদ্ধাসহ জীবিত সকল মুক্তিযোদ্ধাদের প্রতি।

বিসিক চেয়ারম্যান জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে বিসিক এর প্রতিটি কর্মীকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানান।

তিনি বলেন, একমাত্র ‍শিল্পায়নের মাধ্যমেই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র মুক্ত সোনার বাংলা গড়ে তোলা সম্ভব। বাংলাদেশর শিল্পায়নে বিসিক এর প্রতিটি কর্মীর গুরুত্বর্পর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে।

আলোচনা সভায় বিসিক পরিচালক (বিপণন ও নকশা) ১৯৪৭ সালের দেশভাগ থেকে শুরু করে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের দীর্ঘ ইতিহাস বর্ণনা করেন। তিনি বলেন, পাকিস্তানীরা বাংলাভাষা থেকে শুরু করে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সবধরনের বৈষম্য শুরু করতে থাকে যা এ বঙ্গের মানুষ সহ্য করতে পারেনি। বঙ্গবন্ধুর নেতৃত্বে মানুষের মধ্যে স্বাধীনতাবোধ তৈরি হতে থাকে। ফলে ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে সমগ্র জাতি মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তিনি আরোও বলেন বাংলাদেশে নানা সময়ে সরকারের পালা বদলের ফলে ইতিহাস বিকৃত করা হয়েছে। ইতিহাস বিকৃতি থেকে আমাদের বেড়িয়ে এসে নতুন প্রজন্মকে সত্যিকার ইতিহাস জানাতে হবে এবং তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় দেশপ্রেমে উজ্জ্বিবীত করতে হবে।

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিসিক পরিচালক (উন্নয়ন ও সম্প্রসারণ) মোঃ খলিলুর রহমান। আলোচনা সভায় বিসিক পরিচালক (প্রযুক্তি) ড. মোহা. আব্দুস ছালাম বলেন, সবাই নিজ নিজ দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করলে যে উদ্দেশ্যে বাংলাদেশ স্বাধীন হয়েছিল তা বাস্তবায়ন সম্ভব হবে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিসিক পরিচালক (অর্থ) জনাব স্বপন কুমার ঘোষ, বিসিক আঞ্চলিক পরিচালক (ঢাকা) মোঃ আহসান হাকীম, বিসিক আইটি সেল প্রধান, প্রকৌশলী নাসরিন রহিম, বিসিক কর্মচারী শ্রমিক ইউনিয়নের সভাপতি জনাব নজিবুর রহমান ভূইয়া।

ডেস্ক রিপোর্ট উদ্যোক্তা বার্তা

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here