‘ওয়ান স্টপ সেবা কেন্দ্র’ বাস্তবায়নে উদ্যোক্তাদের জন্য কর্মশালা

0

সারা দেশের সব ইউনিয়ন/উপজেলা ডিজিটাল সেন্টারকে সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ‘ওয়ান স্টপ সেবা কেন্দ্র’ হিসেবে বাস্তবায়নের অংশ হিসেবে ইউডিসি উদ্যোক্তাদের ৩য় ও ৪র্থ ব্যাচের জন্য গত ৭-৮ জুন এবং ১২-১৩ জুন এসএমই ফাউন্ডেশন এবং এটুআই-এর উদ্যোগে কর্মশালার আয়োজন করা হয়।

দেশের ইউনিয়ন/উপজেলা ডিজিটাল সেন্টারকে (ইউডিসি) মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য তথ্য, পরামর্শ ও দক্ষতা বৃদ্ধি এবং এ খাতের উদ্যোক্তাদের সহজ অর্থায়নের প্রসারের অংশ হিসেবে ওয়ান স্টপ সেবা কেন্দ্র (সার্ভিস পয়েন্ট) স্থাপন এবং ইউডিসি উদ্যোক্তাদের সক্ষমতা উন্নয়নে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে কাজ করছে।

এর অংশ হিসেবে পাইলট কর্মসূচির ৩য় ও ৪র্থ ব্যাচে দেশের সম্ভাবনাময় ৬০ জন ইউডিসি উদ্যোক্তাকে নিয়ে ঢাকার আগারগাঁওয়ে ডাক ভবনের অডিটোরিয়ামে কর্মশালা দু’টি অনুষ্ঠিত হয়।

কর্মশালার বিভিন্ন ওয়ার্কিং সেশনে সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের ব্যবসায় সৃষ্টিতে বিজনেস ডকুমেন্টেশন ও ইনফরমেশন সার্ভিস, মার্কেট লিংকেজ ও বিজনেস প্রোফাইল, ডিজিটাল ভিলেজ বুথ (ফিন্যান্সিয়াল সার্ভিস) স্থাপন, আর্থিক অন্তর্ভূক্তি, ডিজিটাল মার্কেটিং, ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধিতে সেবা প্রদান ও ক্লাস্টারভিত্তিক অর্থায়নের প্রসারে ওয়ান স্টপ সেবা কেন্দ্র হিসেবে গড়ে তোলার ওপর সেশন পরিচালিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার উপস্থিত ছিলেন। উপমহাব্যবস্থাপক সুমন চন্দ্র সাহা এবং উপব্যবস্থাপক সাজু বড়ুয়া কর্মশালায় সেশন পরিচালনা করেন। এছাড়া বিভিন্ন ওয়ার্কিং সেশনে এনবিআর, বিএসটিআইয়ের কর্মকর্তারা ওয়ান স্টপ সার্ভিস পয়েন্টের বিভিন্ন সেবা সম্পর্কে ইউডিসি উদ্যোক্তাদের অবহিত করেন।

৪র্থ ব্যাচের সমাপনী অনুষ্ঠানে ফাউন্ডেশনের পরিচালক মির্জা নুরুল গণী শোভন প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন। উপস্থিত ছিলেন ড. দেওয়ান হুমায়ুন কবীর, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের বিকাশে দেশের সব জেলা-উপজেলায় এসএমই পরামর্শ কেন্দ্র স্থাপন করার নির্দেশনা প্রদান করেন। এটুআই এবং এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে পরামর্শ কেন্দ্রগুলো এসএমই শিল্প প্রসারে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে কাজ করছে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here