বাংলাদেশ ক্ষুদ্র ‍ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিক অনলাইন ডাটাবেজ তৈরির উদ্যোগ গ্রহণ করেছে।

এক্সেস টু ইনফরমেশন  (a2i) প্রোগ্রামের আওতাভুক্ত বিসিকের উদ্ভাবনী উদ্যোগ “মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের GIS ভিত্তিক অনলাইন ডাটাবেজ” কর্মসূচী বাস্তবায়নের লক্ষ্যে জনাব সাবিনা ইয়াসমিন, জেলা প্রশাসক, পঞ্চগড় মহোদয়ের সভাপতিত্বে তাঁর সম্মেলন কক্ষে আজ ১৬ ফেব্রুয়ারি একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জনাব সাবিনা ইয়াসমিন বিসিকের এ উদ্ভাবনী উদ্যোগকে স্বাগত জানিয়ে বিসিককে ধন্যবাদ জ্ঞাপন করেন।

শিল্পের অনলাইন ডাটাবেজ কর্মসূচীর ফলে সৃষ্ট সুবিধাদির বিষয়ে আলোকপাত করে শিল্পের তথ্য সংগ্রহের সহজলভ্যতা ও একই প্লাটফর্মে জেলার সকল শিল্পের তথ্য পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

udd00123

এছাড়া ডাটাবেজের আওতাভুক্ত শিল্প প্রতিষ্ঠানের ই-কমার্স এর সুবিধা লাভ, শিল্প ঋণের অগ্রাধিকার পাওয়ার ব্যাপারে সরকারের পরিকল্পনা সম্পর্কে বিসিকের উপ-ব্যবস্থাপক মোঃ মাহামাদুল হাসান উল্লেখ করেন।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মহোদয়, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মহোদয়, জেলার ৫টি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ, উপজেলা চেয়ারম্যানবৃন্দ, চেম্বার ও নাসিব প্রতিনিধি, এবং স্থানীয় সাংবাদিকবৃন্দ।

এই অনলাইন ডাটাবেজ তৈরিতে জেলার ৪৩ টি উপজেলার “ইউনিয়ন ডিজিটাল সেন্টার” এর উদ্যোক্তাগণ ডাটা এন্ট্রি প্রদান করবেন। সভায় সকল শিল্প প্রতিষ্ঠানের উদ্যোক্তাগণকে নিকটস্থ “ইউনিয়ন ডিজিটাল সেন্টার” এ যোগাযোগ এর জন্য আহবান জানানো হয় ও জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক সহায়তার আশ্বাস দেওয়া হয়।

ইতোমধ্যে ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ওয়ার্কশপের মাধ্যমে বিসিক,পঞ্চগড়ের উদ্যোগে এ ব্যাপারে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here