৭ হাজারের বেশি ডিজিটাল সেন্টারে ৫০ শতাংশই নারী উদ্যোক্তা

0

গত ২৯ জুন আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন-এর এশিয়া অ্যান্ড দ্যা প্যাসিফিক রিজিওনাল অফিস-এর উদ্যোগে ‘গার্লস ইন টেক ডে বাংলাদেশ-২০২১’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তথ্য ও সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১০ খ্রি. থেকে ইউনিয়ন ডিজিটাল সেন্টার চালু রয়েছে। বর্তমানে সাড়ে ৭ হাজারের বেশি ডিজিটাল সেন্টারে ১৫ হাজারের বেশি উদ্যোক্তা কাজ করছেন। তাদের মধ্যে ৫০ শতাংশই নারী। এসব সেন্টারে মাসে ৬০ লাখের বেশি গ্রাহক সেবা গ্রহণ করছেন।

প্রতিমন্ত্রী বলেন, ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে চার হাজার নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি আইটি সার্ভিস প্রোভাইডার ও উইমেন কল সেন্টার এজেন্ট হিসেবে প্রায় সাত হাজার নারী প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

২০৩০ সালের মধ্যে দেশের ১ লাখ ৭০ হাজার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় উচ্চগতির ইন্টারনেটের আওতায় আসবে বলে জানান প্রতিমন্ত্রী পলক। আইসিটি বিভাগের ডিজিটাল কানেকটিভিটি প্রকল্পের আওতায় এ-কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, আগামী বছর থেকে প্রাথমিক পর্যায়ে কোডিং শিক্ষা অন্তর্ভুক্ত করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে আইসিটি বিভাগ।

সেখ মুসফেক -উস -সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here