৫ কোটি টাকা অনুদান পেলেন ১ হাজার নারী উদ্যোক্তা

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এক হাজার স্মার্ট নারী উদ্যোক্তাকে পাঁচ কোটি টাকা অনুদান দিয়েছে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (iDEA-আইডিয়া) প্রকল্প থেকে এক হাজার নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) এর হল অব ফেইমে অনুষ্ঠিত “স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান অনুষ্ঠান ২০২২”-এ প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি।

দেশের সামগ্রিক উন্নয়নে তৃনমূল নারীদের স্বাবলম্বী করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘দেশের আর্থিক, সামাজিক সব উন্নয়নে নারীদের ভূমিকা থাকতে হবে। বিশেষ করে গ্রামাঞ্চলের তৃণমূল নারীদের স্বাবলম্বী করতে হবে।’

নারী উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছার কথা জানিয়ে স্পিকার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন। নারী উন্নয়নে যেকোন কিছু চাইলে প্রধানমন্ত্রী কখনোই না করেন না, স্বতঃস্ফূর্তভাবে তিনি তা অনুমোদন করে দেন।’

করোনার প্রভাবের মধ্যেও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে নারীদের ভূমিকার কথা উল্লেখ করে স্পিকার বলেন, ‘করোনা ভাইরাসের সময় বাংলাদেশের অর্থনীতি ঠিক থাকার যে মিরাকল তাতে নারীদের ভূমিকা অনেক। তাদের পরিশ্রমের কারণেই দেশের অর্থনীতি ঠিক ছিল। এ ধারাবাহিকতা ধরে রেখে সঠিকভাবে কাজে লাগিয়ে আরও উন্নতি করার পরামর্শ দেন স্পিকার।

অনুদানের অর্থ সঠিকভাবে কাজে লাগানোর পরামর্শ দেন স্পিকার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি।

তিনি বলেন: স্মার্ট বাংলাদেশর রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি দিয়ে সর্বাত্মক কাজ করছে আইসিটি বিভাগ। উদ্যোক্তাদের উন্নয়নে ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে আইডিয়া প্রকল্প। স্টার্টআপদের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (এসএমই), উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উন্নয়ন, উৎসাহ প্রদান এবং তাদের ব্যবসায়কে ত্বরান্বিত করার লক্ষ্যে অনুদান প্রদানের এই উদ্যোগ গ্রহণ করে আইডিয়া প্রকল্প।

তিনি বলেন, “আজ এই আয়োজনের মাধ্যমে বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে নির্বাচিত ১,০০০ জন নারী উদ্যোক্তাকে আইডিয়া প্রকল্প থেকে স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান হিসেবে মোট পাঁচ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে। প্রতিজন নারী উদ্যোক্তা ৫০ হাজার টাকা করে পাচ্ছেন। শুধুই তাই নয়, এখানে তৃতীয় লিঙ্গও তাদের অনুদান পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান দেশের প্রতিটি পুরুষের পাশাপাশি নারীরাও আত্মমর্যাদাশীল ও স্বাবলম্বী হয়ে উঠুক। আঠারো বছরের নিচে যারা আছেন তারাও সব ধরনের সহযোগিতা পাবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, এবং উই প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা।

উল্লেখ্য, সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম ও অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত আবেদনগুলো আইডিয়া প্রকল্প থেকে গঠিত একটি কমিটির মাধ্যমে যাচাই-বাছাই শেষে ১,০০০ নারী উদ্যোক্তা নির্বাচন করা হয়। আয়োজনটি সফল করতে সহযোগী উদ্যোক্তা প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন এন্ড ই-কমার্স (উই), আনন্দমেলা, উইমেন অন্ট্রপ্রিনিউরস্ অব বাংলাদেশ (ওয়েব), এসএমই ফাউন্ডেশন, ব্র্যাক, ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস) এবং এটুআই এর একশপ।

মেহনাজ খান,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here