৫ম আন্তর্জাতিক এসএমই ফেয়ার শুরু

0

বন্দরনগরী চট্টগ্রামের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শনিবার (১৩ মে) শুরু হয়েছে চার দিনব্যাপী পঞ্চম আন্তর্জাতিক এসএমই ফেয়ার। চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এ মেলার আয়োজন করেছে।

শনিবার সকাল ১১টায় মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের নির্বাহী পরিচালক এবিএম জহুরুল হুদা এবং এসএমই ফাউন্ডেশনের এমডি ড. মো. মফিজুর রহমান।

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের দেশীয় পণ্যের প্রদর্শন, বিপণন ও রপ্তানিকরণের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশে ও ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ২০১৬ সাল থেকে নিয়মিত এসএমই মেলা আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় কোভিড-১৯ এর দীর্ঘ অভিঘাত পেরিয়ে ১৩-১৬ মে “৫ম আন্তর্জাতিক এসএমই মেলা-২০২৩” অনুষ্ঠিত হচ্ছে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘আমাদের এ মেলার প্রধান উদ্দেশ্য হচ্ছে প্রান্তিক উদ্যোক্তাদের নিজস্ব উৎপাদিত পণ্যে নতুনত্ব ও প্রযুক্তি সংযোজনের মাধ্যমে স্বনির্ভরতা প্রকাশের দ্বারা দেশীয় ব্যবসায় সম্প্রসারণ এবং রপ্তানীকরণ যাতে জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতিতে সহায়ক ভূমিকা পালন করা যায়। এ মেলা প্রান্তিক উদ্যোক্তাদের নিজস্ব পণ্যে নতুনত্ব ও প্রযুক্তি সংযোজনের মাধ্যমে স্বনির্ভরতা, দেশি ব্যবসা সম্প্রসারণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।’

মেলায় ৫০টি প্রতিষ্ঠানের ৬০টি স্টল রয়েছে। বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের সরাসরি অংশগ্রহণে এবং তাদের উৎপাদিত এক্সপোর্ট কোয়ালিটি সম্পন্ন চামড়াজাত পণ্য, হস্তশিল্প, পাটজাত পণ্য, ফ্যাশনওয়্যার, তাঁত শিল্প পণ্যসহ আবহমান বাংলার ঐতিহ্যের সকল বাহারি পণ্যের বিশাল সমাহার নিয়ে বন্দরনগরী চট্টগ্রামে ৫ম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক এসএমই ফেয়ার ২০২৩।

এবার মেলায় প্লাটিনাম স্পন্সর হিসেবে আছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও কো স্পন্সর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এছাড়া মোট ৭টি ব্যাংক অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে আগামী ১৬ মে পর্যন্ত।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here