১৮হাজার নারী উদ্যোক্তার প্রাণের সংগঠন গ্রাসরুটস

0

২৮সেপ্টেম্বর ২০২১ অনুষ্ঠিত হলো তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে বিসিক প্রধান কার্যালয় অডিটোরিয়ামে (১৩৭-১৩৮ মতিঝিল বা/এ ঢাকা) বিকেল ৩টায় একটি আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজন করে গ্রাসরুটস। বর্তমানে সারাদেশে ১৮হাজারেরও বেশি নারী উদ্যোক্তাদের সম্পৃক্ত করে হাতে কলমে তাদের প্রশিক্ষণ দিচ্ছে গ্রাসরুটস। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কাউন্সিলর জনাব শাহীন আক্তার সাথীর সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিক চেয়ারম্যান জনাব মোশতাক হাসান, এনডিসি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন গ্রাসরুটের উপদেষ্টা আবুল হুসাইন।

তৃণমূল নারী উদ্যোক্তারা সোসাইটির 24 তম পূর্তিতে জাতীয়ভাবে বিগত এক বছরের ইতিহাসের ভিত্তিতে সংগঠন সম্মাননা প্রদান করেন ছয়জনকে। সেখানে শ্রেষ্ঠ জেলা সভাপতি, শ্রেষ্ঠ সংগঠক, শ্রেষ্ঠ জেলা, শ্রেষ্ঠ স্বাস্থ্য উপদেষ্টা, শ্রেষ্ঠ সাংগঠনিক উপদেষ্টা, শ্রেষ্ঠ ইভেন্ট ম্যানেজমেন্ট উপদেষ্টা এই ক্যাটাগরিতে পুরস্কৃত হন যথাক্রমে আবিদা সুলতানা (সভাপতি গ্রাসরুটস ঢাকা উত্তর), জেসমিন খান (সম্পাদক গ্রাসরুটস নীলফামারী জেলা), গ্রাসরুটস সুনামগঞ্জ জেলা, ডাক্তার লেনিন চৌধুরী (ঢাকা), আবুল হোসাইন (ঢাকা), মঈন খান বাবলু। করোনাকালে প্রান্তিক জনগোষ্ঠীর পাশে থেকে সহায়তা করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), জনতা ব্যাংক; জিন্দাবাজার শাখা সিলেট। অঞ্চলভিত্তিক শ্রেষ্ঠ সাংস্কৃতিক সংগঠন মানবতায় রজতকান্তি গুপ্ত সিলেট এছাড়া বিভিন্ন পর্যায়ে নারী উদ্যোক্তাদেরকেও সম্মাননা প্রদান করা হয়।

গ্রাসরুট নারী উদ্যোক্তা সোসাইটির ২৪তম বর্ষপূর্তিতে তারা উদ্যোগ নিয়েছে ছয়টি বিভাগীয় ওয়ার্কশপের। ঢাকা রাজশাহী সিলেট রংপুর বরিশাল চিটাগাং ৬ টি বিভাগের ৬টি শহরে করবে তাদের ওয়ার্কশপ। এছাড়াও ২৪তম প্রতিষ্ঠা দিবসের উপলক্ষে তারা আরও বেশকিছু ডাক দিয়েছে, যা বাস্তবায়নে তারা দৃঢ়প্রতিজ্ঞ।

ডাক গুলোর মধ্যে আছে করোনা পরিস্থিতিতে তৃণমূল নারী উদ্যোক্তাদের নামমাত্র খরচে ট্রেড লাইসেন্স ফি প্রদানের ব্যবস্থা গ্রহণ, বিসিকের নিবন্ধনের ক্ষেত্রে অনলাইনের পাশাপাশি প্রান্তিক উদ্যোক্তাদের স্বার্থে নির্দিষ্ট সময় পর্যন্ত অফলাইন ব্যবস্থা চালু রাখা, করোনাকালীন সময়ে ক্ষতিগ্রস্ত প্রান্তিক উদ্যোক্তাদের সহজ শর্তে গ্রুপ লোনের ব্যবস্থা করা এবং বিসিক সহ আর্থিক প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে গ্রুপ লোনের ব্যবস্থা করা, প্রান্তিক উদ্যোক্তাদের স্বার্থে বিসিকের নিজস্ব ব্যাংক প্রতিষ্ঠাকরণ, নিরক্ষর উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ, বিসিকের এডিপি প্রশিক্ষণ প্রান্তিক এবং স্বল্প শিক্ষিত ও স্বশিক্ষিত উদ্যোক্তাদের উপযোগী কোর্স চালু, বিসিকের সকল জেলায় need based প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ, উদ্যোক্তা উন্নয়নে গঠিত সকল কমিটিতে প্রান্তিক উদ্যোক্তার অংশগ্রহণ নিশ্চিত করা, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতাবাদ মুক্ত দক্ষিণ এশিয়ার আন্দোলনকে গতিশীল করে তোলা।

তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি তাদের ২৪তম প্রতিষ্ঠা দিবসে শ্রদ্ধার সাথে স্মরণ করেছে গ্রাসরুটস এর প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা বদরউদ্দিন আহমদ কামরান, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র কে। গ্রাসরুটস কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জনাব মাসুমা খানম ও সুনামগঞ্জ জেলার অন্যতম সদস্য জনাব কানিজ রেহনুমা রাব্বানী ভাষা, যারা করোনা যুদ্ধে পরাজিত হয়ে চলে গেছেন পৃথিবীর মায়া কাটিয়ে তাদেরকে বিনম্র শ্রদ্ধা জানানো হয়। তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট সময় নীরবতা পালন করেন তারা।

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here